ব্রেকিং:
নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চিত করতে নিজ নিজ অবস্থানে থেকে সবাইকে দায়িত্বশীল হতে হবে; জাতীয় নিরাপদ সড়ক দিবস এর আলোচনা সভায় বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে হবে। আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসেছেন সম্রাট জাপানের সম্রাট নারুহিতো। অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে জাপানে অবস্থান করছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। কানাডায় সাধারণ নির্বাচনে জয়ের পথে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি, গঠন করতে হতে পারে জোট সরকার। ভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানায় বুথ ফেরত জরিপে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ের আভাস। ২৪ অক্টোবর ফল ঘোষণা। আসন্ন নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগে, চারটি রুশ ও ইরানি অ্যাকাউন্ট বন্ধ করলো ফেসবুক। ব্রেক্সিট ইস্যুতে সরকারের উত্থাপিত হ্যাঁ অথবা না ভোটের প্রস্তাবকে নাকচ করলেন যুক্তরাজ্যের পার্লামেন্ট। সুনির্দিষ্ট সময়ে সরকার গঠনে ব্যর্থ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এবার সুযোগ পাবে প্রধান বিরোধীরা। চিলিতে ভয়াবহ সহিংসতায় নিহত ১১। গ্রেফতার দেড় হাজারের বেশি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১০ হাজার সেনা সদস্য মোতায়েন। থাইল্যান্ডের রাজার সাথে বিশ্বাসঘাতকতা এবং অশোভনীয় আচরণের দায়ে রাজসঙ্গির মর্যাদা প্রত্যাহার। যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের কাছে পাঠানো ৩০০০ গোপন ইমেইল থেকে, মুয়াম্মার গাদ্দাফিকে হত্যার ঘটনায় ফ্রান্সের জড়িত থাকার তথ্য ফাঁস।

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

সর্বশেষ:
দুপুরে সাকিব-তামিমদের সঙ্গে বৈঠকে বসবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির কর্মকর্তারা। ক্রিকেটারদের ধর্মঘটের পরিপ্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতির সমাধানে বোর্ড পরিচালকদের নিয়ে জরুরি সভায় বিসিবি, মিটিং শেষে বড় সিদ্ধান্ত আসার সম্ভাবনা। দেশের মানুষের মাথাপিছু আয় ১৯০৯ ডলারে উন্নীত। গত এক বছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগ বেড়েছে প্রায় ৫১ শতাংশ, মন্ত্রিসভার বৈঠকে তথ্য প্রকাশ। নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। সড়ক দুর্ঘটনায় নোয়াখালীতে নির্মাণ শ্রমিক ও যশোরে শিশু নিহত। ডাক বিভাগের ডিজিটাল লেনদেন নগদকে, পরিচয় অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত করে এক মিনিটে নগদ একাউন্ট সেবা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। পদ্মা সেতুর দুটি নতুন থানা ও একটি নতুন পৌরসভা গঠনের অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি। ১১ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন জাতীয় ক্রিকেটাররা। তবে ধর্মঘটের আওতামুক্ত থাকবে বয়সভিত্তিক ক্রিকেট।
৬৫

দেশের প্রথম তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত শহর নীলফামারী

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত প্রথম শহরের তালিকায় স্থান পেয়েছে নীলফামারী জেলা শহরটি। এ বিষয়ে জেলা প্রশাসন গণসচেতনতার পাশাপাশি বিভিন্ন আইনী পদক্ষেপ গ্রহণ করেছে। শহরবাসী স্বাগত জানিয়েছে এই উদ্যোগকে।

ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন-২০০৫ (সংশোধিত আইন ২০১৩) মতে তামাকজাত দ্রব্য বিড়ি সিগারেট ও জর্দার কোনো বিজ্ঞাপন লাগিয়ে প্রচার প্রচারণা চালানো দন্ডনীয় অপরাধ।

এরপরও কিছু অসাধু ব্যবসায়ী ও কোম্পানি হাটে বাজারে ছোট বড় পান দোকান, কনফেকশনারী ও মুদি দোকানের দর্শনীয় স্থানে খালি সিগারেটের প্যাকেট সাজিয়ে ও পোস্টার ছাপিয়ে তা প্রদর্শন করে আসছিলেন। উক্ত আইনের বিষয়ে গণসচেতনতা সৃষ্টির পাশাপাশি গত তিনমাসে জেলা প্রশাসনের নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে জেলা শহরকে বিজ্ঞাপনমুক্ত করা হয়েছে। এ সময় আইন অমান্যকারী ১৩৩ জনের বিরুদ্ধে ২১ হাজার ৭০০ টাকার জরিমানা আদায় করা হয়।

জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান ১০৭টি মামলায় ১৯ হাজার ৯০০ টাকা এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জোহরা সুলতানা ১৬টি মামলায় এক হাজার আটশত টাকা জরিমানা আদায় করেন। এরই মধ্যে পুরো জেলা শহর তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত হয়েছে। যা গোটা দেশের মধ্যে প্রথম শহর।

জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান নীলফামারীকে তামাকমুক্ত করতে ধুমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইনে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন বন্ধে কাজ করছি। জনসচেতনতা বৃদ্ধি করে ও আইনের মাধ্যমে এরই মধ্যে জেলা শহরকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত করা সম্ভব হয়েছে। অভিযান অব্যাহত রয়েছে। অল্প সময়ের মধ্যে গোটা জেলাকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনমুক্ত করা হবে। 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর