ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।

‘দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে কোনো চুক্তি হয়নি’

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে কোনো চুক্তিতে স্বাক্ষর করেননি।

সোমবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে দলের প্রচার উপ-কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ক্রুড অয়েল পরিশোধনের সময় প্রাপ্ত এলপিজি (লিউকিফাইড পেট্রোলিয়াম গ্যাস) রফতানির সুযোগ দেশের অর্থনীতির জন্যও সুসংবাদ।

‘চুক্তি না পড়ে, না বুঝে যারা হতাশা প্রকাশ করেন, সেটা তাদের পুরনো কুঅভ্যাসেরই ফল’ উল্লেখ করে তিনি বিএনপি ও বামপন্থী দলগুলোর নেতাদের উদ্দেশে বলেন, সবকিছুতেই হতাশা ব্যক্ত করা, না পড়েই প্রতিক্রিয়া দেয়া তাদের অভ্যাস, এমনকি নিজের ব্যাপারেও তারা (এসব নেতারা) আশাবাদী নন বলে মনে হয়।

ড. হাছান বলেন, একারণেই তারা বোঝেননি, এলপিজি মানে প্রাকৃতিক গ্যাস নয়, বরং ‘ক্রুড অয়েল’ বা অশোধিত পেট্রোলিয়াম পরিশোধনের সময় প্রাপ্ত উপজাত, যা রফতানির সুযোগ দেশের জন্যে অর্থনৈতিকভাবে অনেক লাভজনক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদ্যসমাপ্ত ভারত সফরে সম্পাদিত চুক্তি বিষয়ে বিএনপি, বাসদ ও তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির মন্তব্য প্রসঙ্গে তথ্যমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন।

এ সভায় উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও আওয়ামী লীগের প্রচার উপ-কমিটির সভাপতি এইচ টি ইমাম, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ।

ড. হাছান বলেন, বিদেশ থেকে আমরা যে ‘ক্রুড অয়েল’ আমদানি করি তা ‘রিফাইন’ বা পরিশোধন করার সময় তেলের পাশাপশি প্রাপ্ত উপজাত হচ্ছে এই এলপিজি, যা রফতানির সুযোগ আমাদের অর্থনীতির জন্য সুসংবাদ।

ফেনী নদীর পানি ভারতের ব্যবহার প্রসঙ্গে আওয়ামী লীগের প্রচার সম্পাদক বলেন, ত্রিপুরা থেকে আসা ফেনী নদীর পানি ভারত আগে থেকেই ব্যবহার করে আসছিল, যা এবারের চুক্তিতে একটি কাঠামো দিয়ে নির্দিষ্ট সীমার মধ্যে আনা হয়েছে।

‘প্রধানমন্ত্রীর এবারের সফরকে অত্যন্ত ফলপ্রসূ’ হিসেবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারে ‘স্ট্যান্ডার্ড অপরেটিং প্রসিডিউর-‘এসওপি’ বা কার্যপ্রণালী স্বাক্ষর অসামান্য এক অগ্রগতি। 
তিনি বলেন, ভারতের চট্টগ্রাম ও মোংলা, বিশেষ করে চট্টগ্রাম বন্দর ব্যবহারের ফলে আমাদের প্রচুর বৈদেশিক মুদ্রা ও বন্দর ব্যবহারজনিত নানামুখী আয় বৃদ্ধি পাবে। ভারতের পূর্বাঞ্চলের সঙ্গে বাণিজ্যের জন্যই মূলতঃ গড়ে তোলা চট্টগ্রাম বন্দর দেশের অর্থনীতিতে আরো ভালো ভূমিকা রাখতে পারবে।

বুয়েটে ছাত্র নিহতের ঘটনা সম্পর্কিত অপর এক প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, অত্যন্ত দুঃখজনক এ ঘটনাটি তদন্তাধীন। তদন্তে যে বা যারাই দোষী প্রমাণিত হবে, তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে। আর কাউকে আটক করার অর্থ তাকে দোষী সাব্যস্ত করা নয়, তদন্তের পরই বোঝা যাবে কে বা কারা দোষী।

আওয়ামী লীগের প্রচার উপ-কমিটির কার্যক্রমের ওপর আলোকপাত করে এ সময় তথ্যমন্ত্রী জানান, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেটের পর এবার আগামী ২৭ অক্টোবর খুলনায় ‘তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ’ শীর্ষক এক উন্মুক্ত সেমিনার আয়োজন করা হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক যে গ্রন্থটি প্রচার উপ-কমিটি প্রকাশ করেছিল, মুজিব বর্ষ উপলক্ষে সে গ্রন্থের ২য় সংস্করণ প্রকাশিত হবে। আর শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর রচিত ‘গণতন্ত্রের বহ্নিশিখা’রও ২য় সংস্করণ ও একটি ফটো এলবাম প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম চলমান দুর্নীতি-বিরোধী অভিযান নিয়ে এক প্রশ্নের জবাবে বলেন, দুর্নীতি বা দুর্বৃত্তায়নের হোতা যেই হোক, তাদের কোনো ছাড় দেয়া হবে না।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর