বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৬ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
রাজধানী ঢাকাতে প্রবেশ ও বের হতে দেশের পূর্বাঞ্চল অর্থাৎ চট্টগ্রাম ও সিলেটের জন্য নতুন রুট হচ্ছে। নভেল করোনাভাইরাস সংক্রমণে চীনে মৃতের সংখ্যা বেড়েই চলেছে, এখন পর্যন্ত মারা গেছেন ১৩২ জন। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলমান শৈত্যপ্রবাহের মধ্যেই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানকে চতুর্থবারের মতো বাংলা একাডেমির সভাপতি নিয়োগ দিয়েছে সরকার। আমরা এমন উন্নত রাষ্ট্র গড়তে চাই, যাতে অন্যদের কাছে অনুকরণীয় হতে পারি- হাছান মাহমুদ। দিনাজপুর সদরের খানপুর সীমান্তে নালার কচুরিপানা থেকে মকবুল হোসেন নামে এক বাংলাদেশির মরদেহ উদ্ধার করেছে বিজিবি।
২৯৯

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘পিথাই’ আছড়ে পড়বে কোন এলাকায়

নীলফামারি বার্তা

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৮  

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতি ঘণ্টায় প্রায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার বৃদ্ধি পাচ্ছে। এ কারণে সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে পিথাই। রোববার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো উত্তর দিকে অগ্রসর এবং ঘণীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড়ে (পিথাই) রূপ নিয়েছে। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দিয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে আরো বলা হয়, ঘূর্ণিঝড়টি রোববার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

আবহাওয়া বার্তায় বলা হয়, ঘূর্ণিঝড়টি আরো উত্তর/উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে। এর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য এলাকায় আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অপরদিকে আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়, গভীর সমুদ্রে বিচরণরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাপমাত্রার বিষয়ে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।