ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
২৯৬

`নখ` বিষয়ে থাকতে হবে সচেতন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

নখের নানান পরিচর্যা নারীরা করে থাকেন। কিন্তু সুস্থ নখ সুস্বাস্থ্যের লক্ষণ, এটা অনেকেই জানেন না। নখের রং পাল্টে যাওয়া, নখ মরে যাওয়া, ভঙ্গুর হয়ে পড়া বা নখে গর্ত হতে পারে নানান ধরনের রোগের লক্ষণ। এ বিষয়ে থাকতে হবে সচেতন।

: খসখসে ভঙ্গুর নখ, চামচের মতো বেঁকে যাওয়া ফ্যাকাশে নখ ভিটামিনের অভাব, বিশেষ করে আয়রনের অভাবে হয়ে থাকে। আবার যকৃতের রোগে নখ সাদা হয়ে যেতে পারে। নীলচে নখ রক্তে কম অক্সিজেনের উপস্থিতিকে নির্দেশ করে।
: আমিষের অভাবে নখ ভঙ্গুর ও নরম হয়ে যেতে পারে। ভিটামিন সি, ই ও ফলিক অ্যাসিডের অভাবেও নখ বিবর্ণ ও ভঙ্গুর হয়।
: কারও কারও নখ আবার খুব মোটা ও পুরু হয়ে যায়। ছত্রাক সংক্রমণে এবং কখনো কখনো সোরিয়াসিসে এমন মোটা নখ দেখা যায়।
: সোরিয়াসিসে নখ মোটা, হলদে ও পুরু এবং নখে গর্ত হয়ে যেতে পারে। সোরিয়াসিসের সঙ্গে ত্বকের সমস্যা বা সন্ধিতে সমস্যা হতে পারে।
: নখের নিচে বা কোণে সংক্রমণ হলে জায়গাটা লাল হয়ে যায়, ফুলে যায় ও ব্যথা করে।

কী করবেন না
দাঁত দিয়ে নখ কাটবেন না। নখের কোণে বেড়ে থাকা বা ঝুলন্ত ত্বক টেনে ছিঁড়বেন না বা তুলবেন না। নখ সব সময় ভেজা বা স্যাঁতসেঁতে রাখা ঠিক নয়। খুব গভীরভাবে নখ কাটবেন না। এতে সংক্রমণের ঝুঁকি থাকে। নেইলপলিশ রিমুভার খুব ঘন ঘন লাগানো উচিত নয়। যদি দিতেই হয়, অ্যাসিটোনমুক্ত রিমুভার নিরাপদ।

কী করবেন
নখ পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখুন। পানির কাজ বেশি করতে হলে দস্তানা ব্যবহার করুন। নখ কাটার সময় সোজা করে কাটুন, কোনাগুলো বেশি না বাঁকিয়ে। ধারালো ম্যানিকিউর সেট বা নেইলকাটার ব্যবহার করবেন। নখ পরিষ্কার করে ভালো করে মুছে ময়েশ্চারাইজার বা লোশন লাগাবেন। ভিটামিন ও আমিষযুক্ত সুষম খাদ্যাভ্যাস দরকার। নখে যেকোনো রঙের বা আকৃতির পরিবর্তন হলে চিকিৎসকের শরণাপন্ন হন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –