ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৪৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ২ হাজার ১৯৭ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৮৯ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭২ হাজার ১৩৪ জন।
  • বুধবার   ০৮ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
সাড়ে ১২ কোটির বেশি মানুষ পাবে ১৯ প্রণোদনা প্যাকেজের সুবিধা উওরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বাড়ছে ভাঙনের ভয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র করোনা জয় করলেন অভিনেতা প্রবির মিত্র বিএনপি শুধু গর্তের মধ্যে ঢুকে লম্বা লম্বা কথা বলে- খাদ্যমন্ত্রী
১৩৯

নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করেছে জবি শিক্ষার্থী   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রাণীবিদ্যা বিভাগের ৬ষ্ঠ ব্যাচের ছাত্র হাসান আল রাজি চয়ন একটি নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করেছেন।

এই কাজে সহযোগিতায় ছিলেন একই বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মার্জান মারিয়া।
পুরো গবেষণা কাজটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবির বিন মোজাফফর। 

তারা ২০১৯ সালের এপ্রিল-মে মাসে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আদমপুর সংরক্ষিত বন থেকে ১৮-২২ মিলিমিটার আকৃতির কিছু ছোটো ব্যাঙ সংগ্রহ করেন। ব্যাঙগুলোর শারীরিক গঠন, ডিএনএসহ নানান পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায় একটি ব্যাঙ Raorchestes। যে ব্যাঙটি এর আগে আবিষ্কার করা হয়নি। 

ব্যাঙটির আবিষ্কারের বিষয়ে জানতে চাইলে প্রাণী গবেষক হাসান আল রাজি চয়ন বলেন, ব্যাঙটি সংগ্রহের পর আমরা নানান পরীক্ষা নিরীক্ষা করে দেখেছি এই ব্যাঙটি সম্পর্কে আগে কোন তথ্য কোথাও প্রকাশ হয়নি। 

ব্যাঙটির নামকরণ সম্পর্কে তিনি বলেন, আমরা ব্যাঙটির নাম দিয়েছি Raorchestes razakhani। বাংলাদেশের বন্যপ্রাণীর গবেষণা ও সংরক্ষণে ড. আলী রেজা খানের ভূমিকা অপরিসীম। 

তিনি আরো বলেন, ব্যাঙ সম্পর্কিত গবেষণাপত্রটি খুব শিগগিরই আমেরিকান বিখ্যাত জার্নাল Zookeys এ প্রকাশিত হবে। এই আবিষ্কারকে তিনি দেশবাসীকে মুজিব বর্ষের একটি উপহার হিসেবে দিতে চান।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর