ব্রেকিং:
রংপুরে র‌্যাবের ত্রাণ সহায়তা কার্যক্রম শুরু শতাধিক দুস্থকে রংপুর রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে খাদ্য সহায়তা প্রদান পীরগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে মানুষের বাড়ি বাড়ি যাচ্ছে খাবারের গাড়ি ঠাকুরগাঁও জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন’র খাদ্যসামগ্রী বিতরণ রাণীশংকৈল উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত
  • বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৮ ১৪২৬

  • || ০৮ শা'বান ১৪৪১

সর্বশেষ:
পহেলা বৈশাখ ও বৈসাবির সব ধরনের অনুষ্ঠান স্থগিত চিকিৎসকদের ফ্রি-তে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’র যাত্রা শুরু দিনাজপুরে অসহায়দের বাড়িতে গিয়ে খাবার দিল ছাত্রলীগ নেতা দেশের বিভিন্ন জায়গায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা বাড়িতেই করোনা পরিমাপ করার ওয়েবসাইট চালু করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ
৯৮

নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করেছে জবি শিক্ষার্থী   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রাণীবিদ্যা বিভাগের ৬ষ্ঠ ব্যাচের ছাত্র হাসান আল রাজি চয়ন একটি নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করেছেন।

এই কাজে সহযোগিতায় ছিলেন একই বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মার্জান মারিয়া।
পুরো গবেষণা কাজটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবির বিন মোজাফফর। 

তারা ২০১৯ সালের এপ্রিল-মে মাসে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আদমপুর সংরক্ষিত বন থেকে ১৮-২২ মিলিমিটার আকৃতির কিছু ছোটো ব্যাঙ সংগ্রহ করেন। ব্যাঙগুলোর শারীরিক গঠন, ডিএনএসহ নানান পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায় একটি ব্যাঙ Raorchestes। যে ব্যাঙটি এর আগে আবিষ্কার করা হয়নি। 

ব্যাঙটির আবিষ্কারের বিষয়ে জানতে চাইলে প্রাণী গবেষক হাসান আল রাজি চয়ন বলেন, ব্যাঙটি সংগ্রহের পর আমরা নানান পরীক্ষা নিরীক্ষা করে দেখেছি এই ব্যাঙটি সম্পর্কে আগে কোন তথ্য কোথাও প্রকাশ হয়নি। 

ব্যাঙটির নামকরণ সম্পর্কে তিনি বলেন, আমরা ব্যাঙটির নাম দিয়েছি Raorchestes razakhani। বাংলাদেশের বন্যপ্রাণীর গবেষণা ও সংরক্ষণে ড. আলী রেজা খানের ভূমিকা অপরিসীম। 

তিনি আরো বলেন, ব্যাঙ সম্পর্কিত গবেষণাপত্রটি খুব শিগগিরই আমেরিকান বিখ্যাত জার্নাল Zookeys এ প্রকাশিত হবে। এই আবিষ্কারকে তিনি দেশবাসীকে মুজিব বর্ষের একটি উপহার হিসেবে দিতে চান।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর