• সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০৩ সফর ১৪৪২

সর্বশেষ:
আওয়ামী লীগ জনগণের দল এবং জনগণই দলটির শক্তি: রেলমন্ত্রী রংপুরে প্রেম ঘটিত কারণে দুই বোনকে হত্যার ঘটনায় গ্রেফতার-১ ১৮০০ মাদ্রাসায় ভবন নির্মাণে ৬ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার জাতিসংঘের ১৭ তরুণ নেতার তালিকায় বাংলাদেশি জাহিন পরিবেশের বিপর্যয় রোধে মরিশাসের পাশে থাকবে বাংলাদেশ সরকার
৩৭

নীলফামারীতে কলা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২০  

নীলফামারীতে কলা চাষ ভালো হওয়ায় লাভের আশা করছেন জেলার কৃষকেরা। সূত্রমতে এবার জেলায় বিভিন্ন জাতের কলা চাষ হয়েছে এক হাজার ৩২ হেক্টর জমিতে।

সদরের লক্ষীচাপ ইউনিয়নের কৃষক হারুন অর রশীদ বলেন, আমি পাঁচ বিঘা জমিতে এবার মালভোগ কলা চাষ করেছি। প্রতি বিঘা (৩০ শতাংশে) আমার সার, কীটনাশক, চাড়া, মুজুরী সহ যাবতীয় খরচ হয়েছে ২০ হাজার টাকা। সেখানে আমার বিক্রি হবে প্রায় ৮০ হাজার টাকা। আমার পাঁচ বিঘা জমিতে মোট লাভ হবে প্রায় তিন লাখ টাকা। লাভ বেশি হওয়ায় আমি সারা বছর কলা চাষ করে থাকি।

ডোমার উপজেলার কলা চাষি আব্দুর রহিম বলেন, জমি বর্গা নিয়ে এবার চার বিঘা জমিতে কলা চাষ করেছি। আর এক মাস পর কলা বিক্রি করা যাবে। কলা পাকার পূর্বেই আমার চার বিঘা জমির কলা তিন লাখ ২০ হাজার টাকা দাম করছে ফরিয়া ব্যবসায়ীরা। আমার চার বিঘা জমিতে যাবতীয় খরচ হয়েছে ৮০ হাজার টাকা। এখন বিক্রি করলে আমি প্রায় ২ লাখ ৪০ হাজার টাকা লাভ গুণতে পারবো।

সদরের তরনীবাড়ী ব্লকের কৃষি উপ-সহকারী কর্মকর্তা পার্থ প্রতিম রায় জানান, কলা চাষে আমরা মাঠ পর্যায়ে কৃষকদের কলা চাষে উদ্বুদ্ধ করছি। যারা কলা চাষ করছে তাদের জমিতে গিয়ে সব সময় দেখাশোনা করছি এবং কলা চাষে যাবতীয় পরামর্শ দিয়ে যাচ্ছি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষিবিদ ওবায়দুর রহমান মণ্ডল বলেন, নীলফামারীতে এবার কলার বাম্পার ফলন হয়েছে। উপসহকারী কৃষি কর্মকর্তারা কৃষকের কলা চাষের জমিতে সার্বক্ষণিক গিয়ে খোঁজ নিয়ে পরামর্শ দেন। কলা চাষে কৃষকের অনেক টাকা আয় হবে বলে জানান তিনি।

নীলফামারী বিভাগের পাঠকপ্রিয় খবর