ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।

নীলফামারীতে জাতীয় পুষ্টি পরিকল্পনা বিষয়ক কর্মশালা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

নীলফামারী জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার(৩ অক্টোবর) দিনব্যাপী দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা বিষয়ব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জানো প্রকল্পের জেলা কমিটির আয়োজনে এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জাতীয় পুষ্টি পরিষদের মহা পরিচালক ডাঃ মোঃ শাহনেওয়াজ।

জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় অংশ নেয় জেলার পর্যায়ে সরকারী ও বেসরকারী দপ্তরের প্রধান, ছয় উপজেলা পরিষদের চেয়ারম্যান,ইউএনও, গৃহিনী ও সাংবাদিক ও শিক্ষার্থীরা। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক ডাঃ ফজলে রাব্বী, ডাঃ আকতার ইমাম ও জানো প্রকল্পের সিনিয়র টিম লিডার তানিয়া শারমিন।

কর্মশালায় আগামী ২০২৫ সালের মধ্যে সবার জন্য পুষ্টি বাস্তবায়নে ৫টি গ্রুপে পরামর্শ গ্রহণ করা হয়। কর্মশালায় জানানো হয়, বর্তমান সরকার দেশ থেকে অপুষ্টি দূর করতে ২০১৬ থেকে ২০২৫ দশ বছর মেয়াদী একটি মহাপরিকল্পনা গ্রহণ করেছে। পুষ্টি সম্পর্কে দেশের জনসাধারণের যথাযথ জ্ঞান না থাকার কারণে বহু মানুষ পুষ্টিহীনতায় ভুগছে। অথচ আমাদের দেশেই উৎপাদিত মাছ-মাংস, শাকসবজি পরিমানমতো গ্রহণ করে সহজেই পুষ্টির অভাব দূর করা সম্ভব।

সভায় আরও জানানো হয়, রাষ্ট্রের ১৭টি মন্ত্রণালয় পুষ্টি কর্মসূচি নিয়ে কাজ শুরু করেছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশ হতে ২০২৫ সালের মধ্যে অপুষ্টি দূর করা সম্ভব হবে। জনসাধারণকে তাদের বয়স অনুযায়ী সুষম খাবার প্রহণে উদ্বুদ্ধ করতে পারলেই এই পরিকল্পনার সফলতা আসবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর