ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ২৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ১ হাজার ৯৯৭ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৮৮ জন। মহামারি করোনাভইরাসের চিকিৎসায় শর্তসাপেক্ষে রেমডেসিভির ব্যবহারের অনুমতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার এই অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) হেলথ কমিশনার স্টেলা কাইরিয়াকাইডস।
  • শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
করোনায় আমাদের নেতাকর্মীরা মানুষের পাশে আছে- শেখ হাসিনা কুড়িগ্রামে ধরলার পানি বাড়ছে: বাঁধে ভাঙন তিন মাস পর ফিরলেন মোশাররফ করিম মৃত্যুর পর মানুষের ৯ আকাঙ্খা ও আফসোস যে কারণে ভারতকে সতর্ক করলো চীন
২০৫

নীলফামারীতে শুরু হয়েছে অনলাইন প্ল্যাটফর্মে ‘ডিজিটাল মেলা’       

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

বর্তমান করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে প্রথমবারের মতো শুরু হচ্ছে অনলাইন প্ল্যাটফর্মে ‘ডিজিটাল মেলা ২০২০’। ৬৪টি জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যেই এই মেলা। 
তারই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় আজ রবিবার(২৮ জুন/২০২০) থেকে নীলফামারীতেও শুরু হয়েছে অনলাইন ডিজিটাল মেলা। অনলাইনে মেলাটি চলবে মঙ্গলবার (৩০ জুন) পর্যন্ত। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও এটুআইয়ের সহযোগিতায় এ মেলার আয়োজন করা হয়েছে। 


পাশাপাশি নীলফামারী জেলার পোর্টালwww.nilphamari.gov.bd তে “ডিজিটাল মেলা ২০২০” নামে একটি মেন্যুবার সংযুক্ত করা হয়েছে যার মাধ্যমে নাগরিকগণ জেলার ডিজিটাল কার্যক্রম সম্পর্কে অবহিত হতে পারবেন। এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী “মুজিববর্ষ” উদযাপনের অংশ হিসেবে এ অনলাইন প্ল্যাটফর্মে “মুজিব কর্নার” নামে একটি প্যাভিলিয়ন তৈরী করা হয়েছে। এবারের মেলায় বিষয়ভিত্তিক অনলাইন প্যাভিলিয়নের মাধ্যমে বিভিন্ন কার্যক্রমকে প্রদর্শন করা হবে।


গতকাল রবিবার সকাল সাড়ে ১১টায় Zoom cloud meeting এর মাধ্যমে নীলফামারীতে প্রেস কনফারেন্সে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ হাফিজুর রহমান চৌধুরী।  

মেলা আয়োজন সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মির্জা মুরাদ হাসান বেগ। তিনি জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে জেলা প্রশাসন, নীলফামারী কর্তৃক আগামী ২৮-৩০ জুন ২০২০ তারিখ অনলাইন ভিত্তিক ডিজিটাল মেলা-২০২০ আয়োজন করা হয়েছে। মেলায় বিষয়ভিত্তিক অনলাইন প্যাভিলিয়নের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিভিন্ন দপ্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গৃহীত নানা উদ্যোগ দেখা যাবে মুজিব শতবর্ষ প্যাভিলিয়নে। জেলা প্রশাসনসহ সরকারি সেবার ডিজিটাল পদ্ধতির বা ই-সেবা সচিত্র তথ্য-উপাত্ত ই-সেবা প্যাভিলিয়নে এবং ডিজিটাল সেন্টার, পোস্ট ই-সেন্টার, এজেন্ট ব্যাংকিং, ই-কমার্সসহ সংশ্লিষ্ট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ ডিজিটাল সেন্টার ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহ প্যাভিলিয়নে তাদের সেবা ও সেবা প্রদান প্রক্রিয়া উপস্থাপন করবে। শিক্ষা ও কর্মসংস্থান প্যাভিলিয়নে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা বিষয়ক নতুন উদ্ভাবন, ডিজিটাল কার্যক্রম, সরকারের দক্ষ জনবল এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গৃহীত কার্যক্রম এবং বিভিন্ন স্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ প্রদর্শন প্যাভিলিয়নে জেলা পর্যায়ের বিভিন্ন উদ্যোগ এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন স্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ কিংবা প্রোটোটাইপ উপস্থাপন করবে। কোভিড-১৯ প্যাভিলিয়নে করোনা ভাইরাস মোকাবেলা সংক্রান্ত নানা তথ্য, মোবাইল এ্যাপ, ডিজিটাল করোনা টেস্টসহ নানা বিষয়ক তথ্য জানা যাবে এবং জেলা র্ব্যান্ডিং প্যাভিলিয়নে নীলফামারী জেলাসহ দেশের যে কোন জেলার জেলা র্ব্যান্ডবুক দেখা যাবে। এছাড়াও ছবি ও ভিডিও কর্নারে জেলার ডিজিটাল সেবা সম্পর্কিত তথ্য থাকবে।


এছাড়া, ২৮ জুন ২০২০ তারিখ দুপুর ১২:০০টায় Zoom cloud meeting এর মাধ্যমে 'মুজিববর্ষ এবং ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য নাগরিক সেবা উন্নয়ন' শীর্ষক একটি অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সরকারি কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, ইউপি সচিব, উদ্যোক্তা, মিডিয়া কর্মীগণ অংশগ্রহণ করেন।


মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসহ সকলকে মেলা উপভোগ করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন জনাব মোঃ হাফিজুর রহমান চৌধুরী, জেলা প্রশাসক, নীলফামারী। পাশাপাশি তিনি মেলাকে সাফল্যমন্ডিত করে তোলার লক্ষ্যে সবাইকে সার্বিক সহযোগিতা করার আহবান জানিয়েছেন। 


উল্লেখ্য, ডিজিটাল মেলা-২০২০ উপভোগ করা যাবে জাতীয় তথ্য বাতায়ন(www.bangladesh.gov.bd), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইট (www.ictd.gov.bd) এবং জেলা প্রশাসনের ওয়েবসাইট (www.nilphamari.gov.bd)   এর লিংক থেকে। 


জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, বর্তমান সরকারের অন্যতম নির্বাচনী ইশতেহার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আইসিটি’র সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ নানামূখী কার্যক্রম পরিচালনায় নিরলস কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে তথ্য ও যোগাযোগ বিভাগের উদ্যোগে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও এটুআই-এর সহযোগিতায় বর্তমান করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ৬৪টি জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যে “অনলাইন প্লাটফর্মে ডিজিটাল মেলা ২০২০” আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
সবার স্বতস্ফুর্ত অংশগ্রহণে “অনলাইন প্লাটফর্মে ডিজিটাল মেলা ২০২০” সফল হোক এবং যারা এর পেছনে নিরলস পরিশ্রম করছেন তাদের সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি। 

নীলফামারী বিভাগের পাঠকপ্রিয় খবর