মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজনৈতিক স্ট্যান্টবাজি করতেই চিঠি দিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব পাঁচ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়ে বাংলাদেশিদের জন্য আমিরাতের শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত যত চাপ থাকুক সড়ক পরিবহন আইন বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গ্রামীণফোনের পাওনার বিষয়ে আদেশ ২৪ নভেম্বর আরব আমিরাতের আরো বড় বিনিয়োগের প্রত্যাশা প্রধানমন্ত্রীর আবরার হত্যা মামলার অভিযোগপত্র (চার্জশিট) আমলে নিয়ে পলাতক চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত
১৬

নীলফামারীসহ ছয় জেলার সাত মাদ্রাসার এমপিও স্থগিত

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

নীলফামারীর একটি সহ ৫২টি নন-এমপিও মাদ্রাসার পাঠদান অনুমোদন ও স্বীকৃতি স্থগিতের পাশাপাশি সাত মাদ্রাসার এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) স্থগিতের সুপারিশ করা হয়েছে। শূন্য পাস এমপিওভুক্ত মাদ্রাসাগুলো হচ্ছে নীলফামারীর সদর উপজেলার বেড়াকুঠিয়া বরুয়া দাখিল মাদ্রাসা, দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার মোর্তা মণ্ডল দাখিল মাদ্রাসা, ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার গেদুরা ইউনিয়ন কেন্দ্রীয় দাখিল মাদ্রাসা ও একই জেলার রাণীশংকৈল উপজেলার চন্দনহাট আলহাজ্ব ইমার উদ্দিন দাখিল মাদ্রাসা, ময়মনসিংহের ভালুকা উপজেলার পালগাঁও ডিএস দাখিল মাদ্রাসা, সিরাজগঞ্জের উল্লাহপাড়া উপজেলার দক্ষিণ পুষ্টিগাছা বনানী দাখিল মাদ্রাসা, এবং নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার টিএইচবি সলামিয়া দাখিল মাদ্রাসা।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম জাকির হোসেন ভুঞা বলেন, এমপিওভুক্ত মাদ্রাসার এমপিও স্থগিতের নির্দেশ দিয়েছি। আর নন-এমপিও মাদ্রাসাগুলোর স্বীকৃতি ও পাঠদান স্থগিতের বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। শূন্যপাস প্রতিষ্ঠানগুলোকে ইতোমধ্যে শোকজ করা হয়েছে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৯ সালের দাখিল পরীক্ষায় ৫৯টি মাদ্রাসা থেকে কেউ পাস করেনি। পরে গত ১৭ অক্টোবর এসব মাদ্রাসার এমপিও বন্ধের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। এই নির্দেশের পর মাদ্রাসা শিক্ষা অধিদফতর এমপিওভুক্ত সাতটি মাদ্রাসার এমপিও স্থগিত করার প্রস্তুতি চূড়ান্ত করেছে। এ বিষয়ে অধিদফতর যেকোনও সময় আদেশ জারি করবে বলে জানা গেছে। অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. জিয়াউল আহসান বলেন, আমরা এমপিওভুক্ত সাতটি মাদ্রাসার এমপিও স্থগিত করছি। আজ-কালের মধ্যেই আদেশ জারি হবে।

৫২টি মাদ্রাসার স্বীকৃতি স্থগিত প্রসঙ্গে মাদ্রাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ বলেন, মাদ্রাসাগুলোর পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতি স্থগিত করার জন্য সুপারিশ করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দেবে, আমরা সেই ব্যবস্থা নেবো।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম জাকির হোসেন ভুঞা বলেন, শিক্ষাবোর্ডের সুপারিশের আলোকে আমরা শিগগিরই ব্যবস্থা নেবো।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর