• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
বন্যা কবলিত উত্তরাঞ্চলে কৃষকদের বিনামূল্যে সবজি বীজ দেবে সরকার বাংলাদেশকে সাতটি বড় প্রকল্পে ৩১১ কোটি ডলার ঋণ দেবে জাপান দেশের বৃহত্তম অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শিল্প নগর’ উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক শিগগিরই বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে যাচ্ছে সরকার: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম সৈয়দপুরে সমাজসেবা দপ্তরের উদ্যোগে ২৩ পরিবারকে আর্থিক সহায়তা
৭২

পার্বতীপুর উপজেলায় অবৈধ ইট ভাটা গড়ে উঠায় ফসলের ব্যাপক ক্ষতি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায় মোস্তফাপুর ইউপির অসুরকোর্ট গ্রামে অবৈধভাবে ইটভাটা গড়ে উঠায় ফসলের ব্যাপক ক্ষতি অন্য দিকে পরিবেশের ক্ষতি হচ্ছে। ভাটা মালিক ইটভাটার পরিবেশ ছাড়পত্র না নিয়ে আবাদি জমির উপরে গড়ে তুলেছে ইটভাটা।

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মোস্তফাপুর ইউপির অসুরকোর্ট গ্রামের ময়েজ উদ্দীন প্রামাণিকের পুত্র মোঃ আজিজুল হক এর লিখিত অভিযোগে জানা যায়, পার্শ্ববর্তী আমাইল গ্রামের মৃত আলহাজ্ব ইসমালই হোসেন প্রামানিক এর পুত্র আতিয়ার রহমান প্রামানিক, মোঃ নুরু প্রামানিক ও মতিয়ার রহমান প্রামানিক তিন ভাই একত্রে ইট ভাটা গড়ে তোলেন। সেই ভাটার নাম দেওয়া হয় তিন ভাই ব্রিক্স। অসুরকোর্ট গ্রামে তিনভাই ব্রিক্স এর ভাটা করার কারণে একদিকে ফসলের ক্ষতি হচ্ছে অন্যদিকে পরিবেশ দূষণ ঘটছে। ইট ভাটার চোং দিয়ে অনাবর্ত কালো ধোয় বের হয়ে আসে এর মধ্যে কয়লা পোড়ানোর ছাই পার্শ্ববর্তী আমন ও ইরি বোরো ধান ক্ষেতে তার অ্যাশ পড়ে ধানের পাতা পুড়ে যাচ্ছে। এতে ইরি বোর ধান সহ অন্যান ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। ইটভাটা থেকে প্রায় ২৫ গজ দূরে রয়েছে গ্রামের জামে মসজিদ, কমিউনিটি সেন্টার, সরকারী পোষ্ট অফিস, হাই স্কুল  এবং প্রাথমিক বিদ্যালয়। ভাটায় ইট পোড়ানোর সময় ধোয়ার অ্যাশ পড়ে ঐ সকল প্রতিষ্ঠানের ক্ষতি সাধন হচ্ছে। স্কুলের ছোট ছোট ছেলে মেয়েরা সহ এলাকার প্রায় ৫ থেকে ৬ হ্জাার লোক ইটভাটার কালো ধোয়ায় দূষিত আবওহাওয়ার কারণে প্রতিনিয়ত বিভিন্ন সমস্যায় পড়ছেন।

এ ব্যাপারে এলাকাবাসীর পক্ষে মোঃ আজিজুল হক দিনাজপুর জেলা প্রশাসক বরাবর অবৈধ ইটভাটা বন্ধ কল্পে অভিযোগ করেন।

এদিকে ঐ এলাকায় অবস্থিত প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক , উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক , পোষ্ট মাষ্টার , ক্লিনিকের ডাক্টার এর সাথে ইট ভাটা বন্ধ কল্পে কথা বললে তারা বলেন, অবৈধ ইটভাটা গড়ে উঠায় এই এলাকায় পরিবেশের ও মানব দেহের ক্ষতিসাধন হচ্ছে। অচিরেই এই ভাটা বন্ধ করা উচিত। এ দিকে তিন ভাই ব্রিক্স এর মালিকের সাথে ইট ভাটার বিষয়ে কথা বলার চেষ্টা করেও তাদেরকে পাওয়া যায়নি।

নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর