ব্রেকিং:
বাংলাদেশ ও নেপালের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসছেন আজ অর্থ আত্মসাতের অভিযোগে সাবেক সিভিল সার্জনসহ দু’জনের বিরুদ্ধে দুদকের মামলা কুড়িগ্রামে বিভিন্ন মামলায় নয়টি উপজেলায় গত ২৪ ঘণ্টায় সাত মাদক ব্যবসায়ীসহ আটক-২৫ আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্কে চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পালের মৃত্যুতে সহকর্মীদের শোক

মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৩ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
তাপস পালের মৃত্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের শোক আওয়ামী লীগের সংসদীয় দলের চতুর্থ সভা আজ লালমনিরহাট সরকারি শিশু পরিবারের ৮ম শ্রেণির এক ছাত্রী হুইল পাউডার খেয়ে আত্মহত্যার চেষ্টা দিনাজপুরের বোচাগঞ্জে মাদক ব্যবসায়ীদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও প্রভাব বিস্তারকে কেন্দ্র করে গোলাগুলিতে নিহত-১ কলকাতার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই
৩৫

`পুরনো এলসির পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত খুব দ্রুতই হবে`

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

নিজেদের সংকটের কথা বলে মাসখানেক আগে পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দেয় ভারত। এ ঘোষণায় বাংলাদেশি আমদানিকারকদের পুরনো এলসির পেঁয়াজও আমদানি করা হয়নি। ভারতীয় রফতানিকারকরা জানিয়েছেন, আগামী ১৫ নভেম্বরের পর পুরনো এলসির পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত আসতে পারে। হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবারক হোসেন এ তথ্য জানিয়েছেন।

আমদানিকারক মোবারক হোসেন জানান, নিজেদের পেঁয়াজের সংকট দেখিয়ে ২৯ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এতে বাংলাদেশি আমদানিকারকদের ২৯ তারিখের আগে করা প্রায় দেড় হাজার টন পেঁয়াজ আটকা পড়ে ভারতে। এ নিয়ে কয়েক দফা বৈঠকের পরে গত ৪ অক্টোবর একহাজার টন ও ২২ অক্টোবর ৫০ টন পেঁয়াজ রফতানি করে ভারত। এরপর আর কোনও পেঁয়াজ রফতানি করেনি ভারত। এতে পুরনো এলসির প্রায় সাড়ে ৪শ’ টন পেঁয়াজ এখনও ভারতে আটকে রয়েছে।

তিনি আরও জানান, অনেক আমদানিকারক পুরানো এলসি অ্যামান্ডমেন্ট করেছেন। এতে আরও এক হাজার টন পেঁয়াজের এলসি রয়েছে। অন্য বন্দরের আমদানিকারকদেরও অনেক এলসি রয়েছে। আগের এলসির এসব পেঁয়াজ রফতানির বিষয়ে অনুমতি চেয়ে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ে রফতানিকারকদের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। এর প্রেক্ষিতে গত সোমবার (৪ নভেম্বর) বিকালে পেঁয়াজ রফতানির বিষয়ে নির্দেশনা আসার কথা ছিল। তবে সেদিন কোনও নির্দেশনা আসেনি। গত তিন দিনের চেষ্টায়ও কোনও নির্দেশনা মেলেনি। তবে আগামী ১৫ নভেম্বর নির্দেশনা পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে ভারতীয় ব্যবসায়ীরা আমাদের জানিয়েছেন। অনুমতি মিললে দুই থেকে তিনদিনের মধ্যে বন্দর দিয়ে পুরানো এলসির বিপরীতে পেঁয়াজ আমদানির সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরো খবর