ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
৩৬৩

পুষ্টিতে ভরপুর কাঁঠাল

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

গ্রীষ্মের রসালো ফলের তালিকায়ও রয়েছে কাঁঠাল। এটি বাংলাদেশের জাতীয় ফল। সুস্বাদু এই ফলটি পুষ্টিগুণের দিক থেকেও অনন্য।

প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট ও প্রোটিন পাওয়া যায় কাঁঠাল থেকে। ফ্যাট ও ফাইবার সমৃদ্ধ ফলটি শরীরের জন্য যেমন উপকারী, তেমনি এর বিচিতেও রয়েছে অনেক গুণ। চলুন জেনে নেই নানা গুণে ভরপুর বা গুণান্বিত ফলটির নানা উপকারিতা-

> উচ্চ রক্তচাপ, স্ট্রোক, হার্ট অ্যাটাক প্রতিরোধ করে কাঁঠাল।

> কাঁঠালে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

> কাঁঠালে আছে প্রচুর কার্বোহাইড্রেট ও ক্যালোরি। ফলে কাঁঠাল খেলে তাৎক্ষণিক পাবেন শক্তি। এতে কোলেস্টেরল না থাকায় শরীরের জন্য নিরাপদ।

> অ্যান্টি অক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েড থাকায় কাঁঠাল ক্যানসার প্রতিরোধ করতে পারে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে ফ্রি রেডিক্যাল প্রতিরোধ করে, যা ক্যানসার সৃষ্টির জন্য দায়ী।

> কলা ও আমের তুলনায় নিয়াসিন ও থায়ামিন বেশি থাকে কাঁঠালে। তাই এটি অ্যাথলেটদের জন্য একটি দারুণ এনার্জি ফুড। এটি ক্লান্তি দূর করে, পেশি সবল করে ও মস্তিষ্ক সতেজ রাখে।

> মলাশয় ও ফুসফুস ক্যানসার রোধে ভূমিকা রাখে কাঁঠাল। মলাশয় থেকে টক্সিন বের করে দিয়ে ক্যানসার হওয়া রোধ করে।

> কাঁঠালে পটাশিয়াম থাকে, যা শরীরে সোডিয়াম লেভেল ঠিক রাখে। এতে করে শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য রক্ষা হয়।

> প্রচুর আঁশ থাকে কাঁঠালে, তাই হজম শক্তি বাড়ায় ও কোষ্ঠকাঠিন্য দূর করে। আলসারসহ হজমের অন্য সব রোগ সারিয়ে তোলে।

> কাঁঠালে প্রচুর ভিটামিন এ থাকে, যা দৃষ্টিশক্তির জন্য ভালো। এই ফল খেলে চোখের ছানি পড়া, রাতকানা রোগ ও চোখের সমস্যা থেকে দূরে থাকবেন আপনি।

> ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে কাঁঠালে। তাই এটি হাড় মজবুত রাখে। অস্টিওপোরসিস রোগ প্রতিরোধ করে।

> কাঁঠাল আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

> থাইরয়েড হরমোনের ভারসাম্য রক্ষার জন্য কপার খুব গুরুত্বপূর্ণ। কাঁঠালে থাকা কপার তাই থাইরয়েড গ্রন্থিকে ভালো রাখে।

> কাঁঠালের বিচিতেও রয়েছে প্রোটিন। ভর্তাসহ নানা পদের খাবার তৈরি করা হয় এটি দিয়ে। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে কাঁঠালের বিচি খেতে পারেন। এটি শরীরের রক্ত সরবরাহ বাড়ায়। ফলে ভালো থাকে ত্বক ও চুল।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –