ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।

পৌরসভাগুলোর সক্ষমতা বাড়াতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

পৌরসভাগুলোর সক্ষমতা বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার রাজধানীর গাবতলী এলাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) কাঁচাবাজারে পরিচ্ছন্নতার জন্য আনা নতুন যন্ত্রপাতি পরিদর্শন করতে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাড়ানোর দাবি প্রসঙ্গে তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করার কথা বলবেন আর নির্ভর করবেন সরকারের ওপর; তা তো হয় না। পৌরসভাগুলোকে শক্তিশালী হতে হলে নিজস্ব আয় বাড়াতে হবে। এখন মানুষের মাথাপিছু আয় দুই হাজার ডলারের ওপরে। সে দেশে পৌরসভা পরনির্ভরশীল হওয়ার দরকার নেই।

মন্ত্রী বলেন, সারাদেশে এডিসের প্রভাব কমেছে। ঢাকায়ও কমেছে। এডিসের লার্ভা ধ্বংস করা হয়েছে। গ্রামগঞ্জের জনবসতিপূর্ণ এলাকায় এডিসের প্রাদুর্ভাব হতে পারে। এর জন্য বছরব্যাপী পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে। এখন কোনো সুনির্দিষ্ট সময় নয়, বরং সারা বছরই কাজ করা হবে।

তিনি বলেন, এডিসের উৎপত্তি বাংলাদেশে না হলেও সময়ের ব্যবধানে ঢাকা শহরে এবং অন্যান্য শহরেও এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এডিস নিয়ন্ত্রণে সারাবিশ্বে জনসচেতনতা এবং প্রতিটি নাগরিককে নিজ নিজ দায়িত্ব পালনের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়। যারা সঠিকভাবে দায়িত্ব পালন করতে পেরেছে, সেসব জায়গায় এডিস মশার প্রাদুর্ভাব বন্ধ করা সম্ভব হয়েছে।

রাজধানীর গাবতলী এলাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) কাঁচাবাজারে পরিচ্ছন্নতার জন্য আনা নতুন যন্ত্রপাতি

রাজধানীর গাবতলী এলাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) কাঁচাবাজারে পরিচ্ছন্নতার জন্য আনা নতুন যন্ত্রপাতি

ডেঙ্গু আক্রান্ত অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে কম সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমেরিকায় ডেঙ্গুতে এক হাজার লোক মারা গেছেন। তার মানে সেখানে এডিস আছে। জাপানে আছে, ইউরোপে আছে। ফিলিপাইনে ৪৯০ জন মারা গেছেন। আমাদের এখানে ৬১ হাজার আক্রান্তের মধ্যে মারা গেছেন ৪৭ জন। তার মানে ফিলিপাইনের তুলনায় কম হারে মারা গেছেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, এডিস নিয়ন্ত্রণে চিরুনি অভিযানের প্রথম পর্ব শেষ করেছি। তাতে অনেক ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করেছি। আবার মানুষ স্বাগতও জানিয়েছেন।

তিনি বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় ধাপে চিরুনি অভিযান চালানো হবে। এটি নিয়মিত করা হবে। কয়েক দিনের মধ্যে সমন্বিত ভেক্টর ম্যানেজমেন্ট প্রোগ্রামের বিষয়ে জানানো হবে। এতে আগামী পাঁচ বছর কী কী প্রোগ্রাম করব, তার একটি গাইড লাইন থাকবে। তার মধ্যে থাকছে চতুর্থ প্রজন্মের ওষুধ। আর কীভাবে কিছু দিন পর পর ওষুধ পরিবর্তন করতে পারি সে ব্যবস্থা করব। ভেহিকেল মাউন্টেইন ফগার মেশিন আনা হবে। যা সাড়ে তিন ঘণ্টা ফগিং ক্ষমতাসম্পন্ন।

এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাইসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর