শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
আবরার হত্যা: বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার হাবিপ্রবি`র সান্ধ্যকালীন এমবিএ`র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত এনএসআই নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক ১৮ বিএনপি রাজনীতির পথ হারিয়ে গুজবের রাজনীতি করছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ লালমনিরহাটে বাস চলাচল স্বাভাবিক, ছেড়েছে সব রুটের বাস দেশের অর্থনীতির উন্নয়নে কৃষকের মুখের হাসি ফুটবেঃ কৃষিমন্ত্রী আজ সন্ধ্যায় ঢাকায় আসছেন বান কি মুন ২য় টেস্ট ম্যাচ দেখতে একদিনের সরকারি সফরে কলকাতায় প্রধানমন্ত্রী রংপুর অঞ্চলে প্রতি হেক্টরে পেঁয়াজের উৎপাদন বেড়েছে ১২ টন ‘অর্থোডক্স ও ইসলাম- শান্তির ধর্ম’ শিরোনামের এক সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইসলামের ভিত্তি হলো মানবিক মূল্যবোধ।
২০৬

প‌শ্চিমব‌ঙ্গে আন্তর্জা‌তিক ক‌বিতা উৎসব শুরু

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৮  

ছবিঃ সংগৃহিত

ছবিঃ সংগৃহিত

পূর্বপশ্চিম, যুগসাগ্নিক, জনস্বার্থ বার্তা, মউল ও শ্রবণ - এই পাঁচ ছোট সাহিত্য পত্রিকার উদ্যোগে বাংলা কবিতাপাঠে বড় আসরের উদ্বোধন হল শুক্রবার (৭ ডিসেম্বর)।

কলকাতার বাংলা আকাদেমির দর্শকঠাসা সভাঘরে এ আসরের উদ্বোধন হয়। উদ্বোধন করলেন কবি সুবোধ সরকার।

মঞ্চে ছিলেন বিশিষ্ট কবি কৃষ্ণা বসু, রত্নেশ্বর হাজরা, পবিত্র মুখোপাধ্যায়, ইন্দ্রনীল সেনগুপ্ত। পাঁচ পত্রিকার পক্ষ থেকে অমিত গোস্বামী, প্রদীপ গুপ্ত, চন্দ্রশেখর ভট্টাচার্য, কৃষ্ণা দাস ও চন্দ্রানী বসু হাতে হাত রেখে সাহিত্যবন্ধন করে বাংলা ভাষার প্রসারনের শপথ নেন - যতদূর বাংলাভাষা। বাংলাদেশের কবি মুহম্মদ নুরুল হুদার বিখ্যাত কবিতা - যতদূর বাংলাভাষা ততদূর বাংলাদেশ থেকে এই শ্লোগানটি গৃহীত।

কবি সুবোধ সরকার উদ্বোধন করে কবিতার দর্শক শ্রোতাদের শিল্পের শ্রেষ্ঠ গুনগ্রাহী অভিহিত করে বলেন যে কবিতাই একমাত্র পারে সব হীনতা, দীনতা, গ্লানি দূর করে নতুন সূর্য ওঠাতে। কবিতা জগতে ছোট কাগজের ঐকবদ্ধ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয় যা পশ্চিমবঙ্গের সুস্থ সংস্কৃতির বার্তা বহন করে। অন্যান্য্ রা একই বার্তা দেন সবাইকে। বাংলাদেশ থেকে আগত কবিদের মধ্যে আশরাফ জয়েল, ইকবাল রাশেদীন, নাহিদা আশরাফি, উজ্জ্বল চৌধুরী, চঞ্চল কবির, রুক্সানা আজাদ, রুমকি রুশা সহ এক ঝাঁক বাঙালি কবি কবিতায় বক্তব্যে সাহিত্যে কাঁটাতারের স্থান নেই বলে দুই বাংলার মিলিত উদ্যোগের আশা প্রকাশ করেন। সবশেষে আসর জমালেন বিনায়ক বন্দ্যোপাধ্যায় তার কথা ও কবিতায়।

শনিবার সকাল থেকে শুরু হয়েছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির মঞ্চে শুরু হয়েছে কবিতার মহোৎসব। বিভিন্ন জেলা থেকে এসেছেন কমপক্ষে ২৫০ কবি। তারা কবিতা পড়বেন, শুনবেন। কবিতার এমন কার্ণিভাল কলকাতা ছাড়া আর কোথায় সম্ভব?

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –