ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৪৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ২ হাজার ১৯৭ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৮৯ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭২ হাজার ১৩৪ জন।
  • বুধবার   ০৮ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
সাড়ে ১২ কোটির বেশি মানুষ পাবে ১৯ প্রণোদনা প্যাকেজের সুবিধা উওরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বাড়ছে ভাঙনের ভয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র করোনা জয় করলেন অভিনেতা প্রবির মিত্র বিএনপি শুধু গর্তের মধ্যে ঢুকে লম্বা লম্বা কথা বলে- খাদ্যমন্ত্রী
৩২৪

প‌শ্চিমব‌ঙ্গে আন্তর্জা‌তিক ক‌বিতা উৎসব শুরু

নীলফামারি বার্তা

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৮  

পূর্বপশ্চিম, যুগসাগ্নিক, জনস্বার্থ বার্তা, মউল ও শ্রবণ - এই পাঁচ ছোট সাহিত্য পত্রিকার উদ্যোগে বাংলা কবিতাপাঠে বড় আসরের উদ্বোধন হল শুক্রবার (৭ ডিসেম্বর)।

কলকাতার বাংলা আকাদেমির দর্শকঠাসা সভাঘরে এ আসরের উদ্বোধন হয়। উদ্বোধন করলেন কবি সুবোধ সরকার।

মঞ্চে ছিলেন বিশিষ্ট কবি কৃষ্ণা বসু, রত্নেশ্বর হাজরা, পবিত্র মুখোপাধ্যায়, ইন্দ্রনীল সেনগুপ্ত। পাঁচ পত্রিকার পক্ষ থেকে অমিত গোস্বামী, প্রদীপ গুপ্ত, চন্দ্রশেখর ভট্টাচার্য, কৃষ্ণা দাস ও চন্দ্রানী বসু হাতে হাত রেখে সাহিত্যবন্ধন করে বাংলা ভাষার প্রসারনের শপথ নেন - যতদূর বাংলাভাষা। বাংলাদেশের কবি মুহম্মদ নুরুল হুদার বিখ্যাত কবিতা - যতদূর বাংলাভাষা ততদূর বাংলাদেশ থেকে এই শ্লোগানটি গৃহীত।

কবি সুবোধ সরকার উদ্বোধন করে কবিতার দর্শক শ্রোতাদের শিল্পের শ্রেষ্ঠ গুনগ্রাহী অভিহিত করে বলেন যে কবিতাই একমাত্র পারে সব হীনতা, দীনতা, গ্লানি দূর করে নতুন সূর্য ওঠাতে। কবিতা জগতে ছোট কাগজের ঐকবদ্ধ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয় যা পশ্চিমবঙ্গের সুস্থ সংস্কৃতির বার্তা বহন করে। অন্যান্য্ রা একই বার্তা দেন সবাইকে। বাংলাদেশ থেকে আগত কবিদের মধ্যে আশরাফ জয়েল, ইকবাল রাশেদীন, নাহিদা আশরাফি, উজ্জ্বল চৌধুরী, চঞ্চল কবির, রুক্সানা আজাদ, রুমকি রুশা সহ এক ঝাঁক বাঙালি কবি কবিতায় বক্তব্যে সাহিত্যে কাঁটাতারের স্থান নেই বলে দুই বাংলার মিলিত উদ্যোগের আশা প্রকাশ করেন। সবশেষে আসর জমালেন বিনায়ক বন্দ্যোপাধ্যায় তার কথা ও কবিতায়।

শনিবার সকাল থেকে শুরু হয়েছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির মঞ্চে শুরু হয়েছে কবিতার মহোৎসব। বিভিন্ন জেলা থেকে এসেছেন কমপক্ষে ২৫০ কবি। তারা কবিতা পড়বেন, শুনবেন। কবিতার এমন কার্ণিভাল কলকাতা ছাড়া আর কোথায় সম্ভব?

পাঠকের চিন্তা বিভাগের পাঠকপ্রিয় খবর