ব্রেকিং:
বর্ণবিদ্বেষী ছবির পর, বর্ণবিদ্বেষী ভিডিও প্রকাশ পেল কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর- তিনি লজ্জিত এবং বিব্রত, জানালেন কানাডিয়ান প্রধানমন্ত্রী। ঝটিকা সফরে সৌদি আরবে পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তেল স্থাপনায় হামলার নিন্দা। সবসময় রিয়াদ এর পাশে থাকার আশ্বাস। মৌসুমী ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের তেরোটি কাউন্টি নিহত ২। ইরানে হামলা চালালে সেটা সর্বাত্মক যুদ্ধের দিকে গড়াবে, হুঁশিয়ার করলেন পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সৌদিতে স্থাপনায় হামলার জন্য ইরানের বিরুদ্ধে যুদ্ধ ছাড়াও অনেক বিকল্প আছে, বললেন ট্রাম্প। আন্দোলনকারীদের যত্রতত্র আটক ও নির্যাতন চালাচ্ছে হংকং পুলিশ- জানাল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ইসরাইল সাধারণ নির্বাচনে মহাজোট সরকার গঠিত হলে, প্রধানমন্ত্রীর পদ চান সাবেক সেনা কর্মকর্তা বেনি গ্যান্তস। প্রস্তাবে রাজি নন নেতানিয়াহু। সন্ত্রাসী অভিযানের লক্ষ্যে ভূমধ্যসাগরীয় অঞ্চলে প্রবেশ করেছে একটি সন্দেহভাজন বিদেশি সন্ত্রাসী সংগঠন- জানাল ইন্টারপোল।

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

সর্বশেষ:
আজ নিউ ইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বছরের মধ্যে সর্বনিম্ন সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জে। পাসপোর্ট অধিদপ্তরের নতুন মহাপরিচালকের দায়িত্ব নিলেন মেজর জেনারেল শাকিল আহমেদ। পারিবারিক কলহের জেরে কুড়িগ্রামের রৌমারীতে স্ত্রী ও ছেলেদের হাতে প্রবাসীর মৃত্যুর অভিযোগ আটক ৪। লালমনিরহাটের পাটগ্রামে ধর্ষণের শিকার সপ্তম শ্রেণীর ছাত্রীর গর্ভপাতের ঘটনা। ছাত্রীর বাবার অভিযোগের ভিত্তিতে, অভিযুক্ত শাহিন আলম গ্রেফতার। গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে। আমরণ অনশন চলবে, জানালেন আন্দোলনকারীরা। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মা ও দুই শিশুকন্যাকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় মামলা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডের দায় স্বীকার বোন জামাই এর। ত্রিদেশীয় সিরিজ চট্টগ্রামে। সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে আফগানিস্তান জিম্বাবুয়ে। নোয়াখালীর সোনাইমুড়িতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার। পাবনায় ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু। সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ২০। নবীগঞ্জ থানার ওসি উত্তম কুমার সহ দুই পুলিশকে কুপিয়ে জখমের মামলায় সাবেক ছাত্রলীগ নেতা হাবিবুর রহমান গ্রেপ্তার। ছিনতাই মামলায় রাজধানীর উত্তরার পূর্ব থানার এএসআই আলমগীরের দুই বছরের কারাদণ্ড।
১৯৮

প‌শ্চিমব‌ঙ্গে আন্তর্জা‌তিক ক‌বিতা উৎসব শুরু

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৮  

ছবিঃ সংগৃহিত

ছবিঃ সংগৃহিত

পূর্বপশ্চিম, যুগসাগ্নিক, জনস্বার্থ বার্তা, মউল ও শ্রবণ - এই পাঁচ ছোট সাহিত্য পত্রিকার উদ্যোগে বাংলা কবিতাপাঠে বড় আসরের উদ্বোধন হল শুক্রবার (৭ ডিসেম্বর)।

কলকাতার বাংলা আকাদেমির দর্শকঠাসা সভাঘরে এ আসরের উদ্বোধন হয়। উদ্বোধন করলেন কবি সুবোধ সরকার।

মঞ্চে ছিলেন বিশিষ্ট কবি কৃষ্ণা বসু, রত্নেশ্বর হাজরা, পবিত্র মুখোপাধ্যায়, ইন্দ্রনীল সেনগুপ্ত। পাঁচ পত্রিকার পক্ষ থেকে অমিত গোস্বামী, প্রদীপ গুপ্ত, চন্দ্রশেখর ভট্টাচার্য, কৃষ্ণা দাস ও চন্দ্রানী বসু হাতে হাত রেখে সাহিত্যবন্ধন করে বাংলা ভাষার প্রসারনের শপথ নেন - যতদূর বাংলাভাষা। বাংলাদেশের কবি মুহম্মদ নুরুল হুদার বিখ্যাত কবিতা - যতদূর বাংলাভাষা ততদূর বাংলাদেশ থেকে এই শ্লোগানটি গৃহীত।

কবি সুবোধ সরকার উদ্বোধন করে কবিতার দর্শক শ্রোতাদের শিল্পের শ্রেষ্ঠ গুনগ্রাহী অভিহিত করে বলেন যে কবিতাই একমাত্র পারে সব হীনতা, দীনতা, গ্লানি দূর করে নতুন সূর্য ওঠাতে। কবিতা জগতে ছোট কাগজের ঐকবদ্ধ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয় যা পশ্চিমবঙ্গের সুস্থ সংস্কৃতির বার্তা বহন করে। অন্যান্য্ রা একই বার্তা দেন সবাইকে। বাংলাদেশ থেকে আগত কবিদের মধ্যে আশরাফ জয়েল, ইকবাল রাশেদীন, নাহিদা আশরাফি, উজ্জ্বল চৌধুরী, চঞ্চল কবির, রুক্সানা আজাদ, রুমকি রুশা সহ এক ঝাঁক বাঙালি কবি কবিতায় বক্তব্যে সাহিত্যে কাঁটাতারের স্থান নেই বলে দুই বাংলার মিলিত উদ্যোগের আশা প্রকাশ করেন। সবশেষে আসর জমালেন বিনায়ক বন্দ্যোপাধ্যায় তার কথা ও কবিতায়।

শনিবার সকাল থেকে শুরু হয়েছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির মঞ্চে শুরু হয়েছে কবিতার মহোৎসব। বিভিন্ন জেলা থেকে এসেছেন কমপক্ষে ২৫০ কবি। তারা কবিতা পড়বেন, শুনবেন। কবিতার এমন কার্ণিভাল কলকাতা ছাড়া আর কোথায় সম্ভব?

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –