ব্রেকিং:
ঢাকা থেকে ছেড়ে আসা রংপুরগামী ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়ে আগুন, অন্তত ১০ জন আহত

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
উন্নয়ন মেলা ২০১৯ এর শুভ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফিলিপাইনে আবারও ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। মাত্র দু’দিনের ব্যবধানে দেশটিতে ফের শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

বৃহস্পতিবার ৬ দশমিক ৫ মাত্রার এ ভূমিকম্পে অন্তত পাঁচ জন নিহত ও আরো বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এছাড়া আগের ভূমিকম্পগুলোতে ক্ষতিগ্রস্ত অনেক ভবন ও বাড়ি ধসে পড়েছে বলেও জানিয়েছে তারা।

এর আগে মিন্দানাওয়ে ১৬ অক্টোবর ৬ দশমিক ৩ মাত্রার ও ২৯ অক্টোবর ৬ দশমিক ৬ মাত্রার দুটি ভূমিকম্প হয়। ওই দুই ভূমিকম্পে ইতোমধ্যে ওই অঞ্চলের অনেক ভবন ও বাড়ির কাঠামো দুর্বল হয়ে পড়েছিল।

দেশটির সমাজ কল্যাণ বিভাগের এক কর্মকর্তা জানান, ভূমিকম্পে উত্তর কোটাবাটো প্রদেশে পাঁচ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এক গ্রাম প্রধানও রয়েছেন। দপ্তরের দেয়াল ধসে তার ওপর পড়লে তিনি ঘটনাস্থলেই নিহত হন।

এদের নিয়ে এ অঞ্চলে পরপর তিনটি ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০ জনে দাঁড়িয়েছে।

এবারের ভূমিকম্পটির উৎপত্তি কোটাবাটো প্রদেশের টুলুনান শহরের ৩৩ কিলোমিটার উত্তরপূর্ব দিকে। ওই এলাকাটি ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদরিগো দুতার্তের নিজ শহর দাভাও এর পশ্চিমে।

ভূমিকম্পের সময় প্রেসিডেন্ট দুতার্তে দাভাওতেই ছিলেন বলে জানিয়েছেন তার মুখপাত্র সালভাদর পানেলো। তবে ফিলিপিন্সের নেতা নিরাপদ আছেন বলে জানিয়েছেন তিনি।

দাভাওতে একটি বহুতল ভবনের নিচতলা ধসে পড়ে আহত ৯ ব্যক্তিকে পুলিশ উদ্ধার করেছে বলে ডিজেডএমএম রেডিওর প্রতিবেদনে বলা হয়েছে।

দাভাওয়ের নিকটবর্তী কিদাপাওয়ান শহরে ছয়তলা একটি হোটেল ভবন ধসে পড়লেও ভিতরে কেউ ছিল না বলে জানিয়েছেন মেয়র জোসেফ এভানজেলিস্তা।

আরও শক্তিশালী পরাঘাত হতে পারে বলে সতর্ক করে লোকজনকে বাড়ি ও অফিস ভবনের বাইরে থাকার পরামর্শ দিয়েছে ফিলিপিন্স ইনিস্টিটিউট অব ভলকানোলজি এন্ড সিসমোলজি (ফিভোলক্স)।

ভূতাত্ত্বিভাবে অতি সক্রিয় প্যাসিফিক রিং অব ফায়ারের (প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা) ওপর অবস্থিত ফিলিপিন্সে প্রায়ই ভূমিকম্প হয়।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর