ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
১৮

ফুলবাড়ীতে নির্মাণের তিন বছরেও হস্তান্তর হয়নি মহিলা মার্কেট

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার খড়িবাড়ী হাট মহিলা মার্কেট নির্মাণ কাজ শেষ হওয়ার ৩ বছর শেষ হলেও, প্রশাসনিক জটিলতায় নারী সুবিধাভোগীদের কাছে তা হস্তান্তর করা হয়নি । এ নিয়ে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদকে বারবার উপজেলা প্রশাসন থেকে তাগিদ দেয়ার পরও, কাজের কাজ কিছুই হয়নি। ফলে নারীর উন্নয়নে সরকারের যে অগ্রণী ভুমিকা, তা প্রশ্নবিদ্ধ করা সহ, আয়ের উৎস থেকে বঞ্চিত হচ্ছে নারী সুবিধাভোগীরা।

জানা গেছে, ফুলবাড়ী উপজেলায় গ্রামীণ অর্থনীতি চাঙ্গা ও নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে পুরুষের পাশাপাশি হতদরিদ্র ও নিম্ন আয়ের নারীদের উন্নয়নের জন্য সরকার এলজিইডি’র মাধ্যমে মহিলা মার্কেট চালু করে । কিন্তু সরকারের এই মহৎ উদ্দেশ্য আজ ভেস্তে যেতে বসেছে। মার্কেটটি পড়ে থাকতে থাকতে নষ্ট হবার উপক্রম হয়েছে। সুবিধাভোগীরা ঘর বরাদ্দ পাওয়ার আশায় ধর্না দিয়েও পাচ্ছেন না বরাদ্দের ঘর।

নির্মাণের তিনবছর অতিবাহিত হলেও কেন বরাদ্দ দেয়া হচ্ছে না, এর পেছনে রয়েছে অন্য কোন উদ্দেশ্য, এমন অভিযোগ করেছেন একাধিক ব্যবসায়ী। এর আগে একই অবস্থা সৃষ্টি হয়েছে ফুলবাড়ী উপজেলায় বালার হাট ও নেওয়াশি বাজারে মহিলা মার্কেট নির্মাণের পর। এই দুই বাজারের দোকান গুলো পুরুষরা দখল করে নিয়ে ব্যবসা করছেন। ওইসব ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ডে মহিলা মার্কেট কথাটি পর্যন্ত লেখা নেই। বাজারের একটি দোকানও মহিলা দ্বারা পরিচালিত হচ্ছে না। ফলে এখানকার  নারীরা দোকান করে স্বাবলম্বী হওয়া বা অর্থনৈতিক উন্নয়নে কোনো অবদান রাখার সুযোগ পাচ্ছেন না। বরং সরকারের নেয়া মহৎ উদ্যোগ বিনষ্ট হয়ে গেছে।

উপজেলা প্রকৌশলী আসিক ইকবাল রাজিব জানান, ভবনের কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। তারা পদক্ষেপ নিলে হস্তান্তর করা হবে।

ইউএনও মাছুমা আরেফিন জানান, আবেদন গুলো চেয়াম্যানের কাছে পাঠানো হয়েছে। যাছাই বাছাই করে দ্রুতই ব্যবস্থা নেয়া হবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –