ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
৩৬

ফের বাড়ছে তিস্তার পানি

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৯  

উজানের পাহাড়ি ঢল ও কয়েক দিনের বৃষ্টিতে তিস্তার পানি ফের বাড়ছে। ফলে আশ্বিন মাসেও খরস্রোতা রূপে প্লাবিত হয়ে বন্যার সৃষ্টি করছে নদীর তীরবর্তী নিম্নাঞ্চল।

বুধবার রাতে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৫০ সেন্টিমিটার।

এর আগে সেপ্টেম্বর মাসের মধ্যবর্তী পর্যন্ত তিস্তার পানি বিপদসীমার ৩৫/৪০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হলে অর্ধমৃত হয়ে পড়ে। ১৬ সেপ্টেম্বর রাত থেকে হঠাৎ বাড়তে থাকে তিস্তার পানি। যা ক্রমেই বেড়ে বিপদসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়ে বন্যার সৃষ্টি করে। ৩০/৩৫ ঘণ্টার মধ্যে পানি কমে বন্যা পরিস্থিতির উন্নতি ঘটে। মুক্তি পায় জেলার পানিবন্দী প্রায় সাত-আট হাজার পরিবার। সেই ধকল কাটতে না কাটতে আবারো বুধবার সকাল থেকে বাড়তে থাকে পানি। যা ক্রমেই বাড়ছে।

স্থানীয়রা জানায়, বন্যার পানিতে ডুবে আছে শত শত হেক্টর আমন ধানের ক্ষেত। এতে বন্যার আশঙ্কায় শঙ্কিত হয়ে পড়েছেন কৃষকরা।

আদিতমারী উপজেলার গোবর্দ্ধন পাসাইটারী তিস্তা চরাঞ্চলের কৃষক মানিক মিয়া বলেন, নদীর কিনারে জেগে ওঠা ২৭ শতাংশ জমিতে আগাম জাতের আমন ধান রোপণ করেছি। সেই আমন ক্ষেতে কিছু অংশ নদী ভাঙনে বিলীন হলেও বাকি অংশ প্রথম বন্যায় ডুবে থাকার পর সবেমাত্র দাঁড়িয়েছে। কিন্তু তা পুনরায় ডুবে গেছে। যাতে পচে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সদর উপজেলার রাজপুর ইউপির চর চিনাতুলি গ্রামের রহিম মিয়া ও শমসের আলী বলেন, গত বন্যার পানি সরে যাওয়ার কয়েক দিন পরেই বাড়ছে তিস্তার পানি। এতে তিস্তারপাড়ের নিম্নাঞ্চলে পানি ঢুকেছে। ডুবছে রাস্তাঘাট, বাড়িসহ ফসলি জমি।

দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়ার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উজানের পাহাড়ি ঢলে তিস্তার পানি বুধবার সকাল থেকে বাড়তে থাকে। রাত নয়টায় বিপদসীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিনি আরো বলেন, আপাতত সবগুলো জলকপাট খুলে দেয়া হয়েছে। ভারত ও বাংলাদেশের এ অঞ্চলে বৃষ্টির কারণে পানি ক্রমেই বাড়ছে। তবে বড় ধরনের বন্যার কোনো সতর্কবাণী নেই।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –