ব্রেকিং:
দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় ৪ জন ব্যক্তি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৩৭৪ জনে। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ। অস্ত্র মামলায় রিজেন্টের শাহেদের যাবজ্জীবন কারাদণ্ড
  • সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১০ সফর ১৪৪২

সর্বশেষ:
আজ শেখ হাসিনার ৭৪তম জন্মদিন: রাজপথ থেকে অর্থনীতির কাণ্ডারি বাংলাদেশের পর্যটন পণ্যের সম্ভাবনা অনেক- পর্যটন প্রতিমন্ত্রী কুড়িগ্রামে ধরলার পানি বিপদসীমার ওপরে দিনাজপুরে দেয়ালচাপা পড়ে একই পরিবারের চারজন নিহত গ্রুপিং-লবিংয়ে বিপর্যস্ত বিএনপি
১২৬

ফেসবুক ও টুইটারকে আলাদাভাবে ৪ মিলিয়ন রুবল জরিমানা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২০  

নাগরিকদের ব্যক্তিগত তথ্য রাশিয়ার সার্ভারে রাখতে অস্বীকৃতি জানানোর কারণে ফেসবুক ও টুইটারকে আলাদা আলাদাভাবে ৪ মিলিয়ন রুবল করে জরিমানা করেছে মস্কোর একটি আদালত। বৃহস্পতিবার এ আদেশ দেয়া হয়। খবর এপি। রাশিয়ার ইন্টারনেট ব্যবহার আইনের অধীনে করা এক মামলায় পশ্চিমা এই দুই প্রযুক্তি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে আদালত। ২০১২ সাল থেকেই রাশিয়ার ব্যবহারকারীদের অনলাইন আচরণের ওপর কড়া নজরদারি চালু রেখেছে দেশটির সরকারি কর্তৃপক্ষ।

ওই আইনের এক ধারায় উল্লেখ রয়েছে রাশিয়ার নাগরিকের তথ্য রাশিয়ার সার্ভারেই সংরক্ষণ করতে হবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে। রাশিয়ার ইন্টারনেট নিয়ন্ত্রক সংস্থা রসকমন্যাডযর কয়েকদফা চেষ্টা করেও আইনের ওই ধারা বাস্তবায়ন করতে পারেনি। তাই শেষপর্যন্ত আদালতের সরনাপন্ন হতে হয়েছে।

এই রায়ের ব্যাপারে রসকমন্যাডযর জানিয়েছে, এই বছরের মধ্যে যদি ফেসবুক ও টুইটার রাশিয়ান নাগরিকদের তথ্য রাশিয়ায় সংরক্ষণে ব্যর্থ হয় তবে তাদের ১৮ মিলিয়ন রুবল জরিমানা গুনতে হবে।

এর আগেও, এই দুই টেক জায়ান্টকে চার মিলিয়ন ডলার করে জরিমানা করেছিল রাশিয়ার সরকার। কিন্তু তাতেও প্রতিষ্ঠান দুটির কোন বোধোদয় না হওয়ায় এই নতুন নির্দেশনা দিলো আদালত।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর