ব্রেকিং:
রংপুর মেডিকেল কলেজে (রমেক) শনিবার ১৮৮ জনের নমুনা পরীক্ষা করে নতুন ৬১ জন করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এর মধ্যে রংপুরে ১৭ জন, লালমনিরহাটে ১৯ জন, গাইবান্ধায় ১৬ জন, কুড়িগ্রামে ৭ জন, ঠাকুরগাঁওয়ের ১ জন ও বগুড়ার ১ জন রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ একেএম নুরুন্নবী লাইজু। রংপুর মেডিকেল কলেজে (রমেক) ১৮৮ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ৬০ জন করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এর মধ্যে রংপুরে ২৬ জন, কুড়িগ্রামে ১৪ জন, লালমনিরহাটে ১৩ জন ও গাইবান্ধায় ৭ জন। এ তথ্য নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ একেএম নুরুন্নবী লাইজু। গত ২৪ ঘণ্টায়   দেশে করোনাভাইরাসে আরো ২৭ জনের মৃত্যু হয়েছে, এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৮৫১ জন।
  • রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী আজ গণতন্ত্রী পার্টির সাবেক সভাপতি, রংপুর পৌরসভার সাবেক মেয়র মোহম্মদ আফজালের সুচিকিৎসার ব্যবস্থা করলেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী অর্থনীতির সকল ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে: কৃষিমন্ত্রী কারিগরি শিক্ষায় ভর্তির হার ৫০ শতাংশে উন্নীত করা হবে: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে, ২০২২-এ অস্ট্রেলিয়ায় মুজিববর্ষেই বঙ্গবন্ধুর পলাতক খুনীদের ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন

ফোন ফুল চার্জ করুন ১৫ মিনিটেই

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জুলাই ২০২০  

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বা চার্জিং টাইম আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। আমাদের ব্যস্ততার কারণে ফোন চার্জ দিয়ে গড়িমসি করি। ফোন ফুল চার্জ হওয়ার আগেই আমরা সেটিকে নিয়ে কাজেকর্মে বেড়িয়ে পরি। এই বিষয়টি মাথায় রেখে বেশ কয়েকটি স্মার্টফোন নির্মাতা সংস্থা তাদের নতুন ডিভাইসগুলোতে ফাস্ট চার্জিং প্রযুক্তি যুক্ত করছে। প্রতিটি কোম্পানি চেষ্টা করছে আরও উন্নত ফাস্ট চার্জিং প্রযুক্তি আনতে।

এবার জনপ্রিয় টেক সংস্থা কোয়ালকম কুইক চার্জিং ৫ নামে একটি নতুন ফাস্ট চার্জিং টেকনোলজির কথা ঘোষণা করলো। সংস্থার দাবি, এই প্রযুক্তির সাহায্যে ৫ মিনিটে স্মার্টফোনের ব্যাটারি ৫০% অবধি চার্জ হতে পারে। আবার ফুল চার্জ হতে সর্বাধিক ১৫ মিনিট সময় লাগবে। এটি ২০১৭ সালে লঞ্চ হওয়া কুইক চার্জ ৪+ এর উত্তরসূরী।


সেমিকন্ডাক্টর বানানো কোম্পানিটির এই নতুন কুইক চার্জ ৫ প্রযুক্তি ১০০ ওয়াটের বেশি চার্জিং ক্যাপাবিলিটি সমর্থন করবে। যেখানে এর পূর্বসূরী কুইক চার্জ ৪+ প্রযুক্তি ৪৫ ওয়াট পাওয়ার সাপোর্ট করতো। কুইক চার্জ ৫ এ প্রায় ৭০% দক্ষ এবং চার গুণ বেশি দ্রুত। এছাড়া নতুন প্রযুক্তিটি কুইক চার্জ ২.০ এবং এর পরবর্তী কোয়ালকম স্ন্যাপড্রাগন ভার্সনগুলিতে সামঞ্জস্য বজায় রাখবে।

জানা গিয়েছে এই ফাস্ট চার্জিং প্রযুক্তি, ডিভাইসের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১০% শতাংশ ঠান্ডা রাখবে। এটিকে ইউএসবি পাওয়ার ডেলিভারি এবং ইউএসবি টাইপ-সি উভয় প্রযুক্তির জন্য অপ্টিমাইজড করা হয়েছে। নতুন প্রযুক্তিটি কোয়ালকমের ব্যাটারি সেভার এবং অ্যাডাপ্টার ক্যাপাবিলিটি ব্যবহার করে। এছাড়া এই নতুন ফাস্ট চার্জিং প্রযুক্তি ডুয়াল এবং ট্রিপল চার্জ ফিচার এনাবেল এবং দ্রুত চার্জ দেওয়ার সময় ব্যাটারি রক্ষা করতে ইনপুট ভোল্টেজ নিয়ন্ত্রণ করে।

আপাতত কুইক চার্জ ৫ প্রযুক্তি, পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে, তবে মনে করা হচ্ছে এই বছরের মধ্যে খুব শিগগিরই আসন্ন ডিভাইসগুলোতে এই টেকনোলজি দেখা যাবে। প্রাথমিকভাবে এটি স্ন্যাপড্রাগন ৮৬৫, স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস এবং পরবর্তী প্রজন্মের প্রিমিয়াম এবং উচ্চ-স্তরের স্ন্যাপড্রাগন সম্বলিত ডিভাইসগুলিতে কাজ করবে। তবে পরবর্তী সময়ে কোয়ালকম, স্ন্যাপড্রাগন ৭০০ সিরিজেও এই প্রযুক্তিটি আনতে পারে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর