ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ৩ হাজার ৪৭১ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৯৯৬ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৩ হাজার ৫০৩ জন।
  • মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
শোক দিবসে দেশের সকল মসজিদে বিশেষ দোয়া ‘আধুনিক পদ্ধতি অনুসরণ করে শিশুদের পাঠদান করতে হবে’ লেবাননে পৌঁছেছে বাংলাদেশ সরকারের মানবিক সহায়তা ‘স্বাস্থ্যখাতের দুর্নীতি রোধে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে সরকার’ প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা পররাষ্ট্রমন্ত্রীর
১০৬৮

বঙ্গবন্ধুর তৃতীয় বই ‘নয়া চীন ভ্রমণ’

নীলফামারি বার্তা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা আরো একটি বই প্রকাশিত হতে যাচ্ছে। এটি হবে তাঁর প্রকাশিত তৃতীয় বই। ‘নয়া চীন ভ্রমণ’ নামের বইটি প্রকাশ করছে বাংলা একাডেমি। বইটি একই সঙ্গে ইংরেজী ভাষায়ও প্রকাশিত হচ্ছে।

ইংরেজী ভাষায় বইটি অনুবাদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক অধ্যাপক ফকরুল আলম। তিনি বঙ্গবন্ধুর লেখা দ্বিতীয় গ্রন্থ এবং বাংলা একাডেমি প্রকাশিত ‘কারাগারের রোজনামচা’ বইটিও ইংরেজী ভাষায় অনুবাদ করেছেন।

‘নয়া চীন ভ্রমণ’ বইটি প্রথম প্রকাশকালে ২০ হাজার কপি ছাপা হবে। বাংলা একাডেমির আগামী একুশের গ্রন্থমেলার উদ্বোধনী দিন থেকেই বইটি বাংলা ও ইংরেজী উভয় ভাষায় পাওয়া যাবে।

বইটি সম্পাদনার দায়িত্বে নিয়োজিত বাংলা একাডেমির মহাপরিচালক ও লোকগবেষক অধ্যাপক শামসুজ্জমান খান জানান, বইয়ের গ্রন্থস্বত্ব থাকছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’-এর। ভূমিকা লিখছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর লেখা ভূমিকা পাওয়া গেলেই বইটির ছাপার কাজ সম্পন্ন হবে।

বইটির প্রকাশক থাকছেন বাংলা একাডেমির গবেষণা, সংকলন ও অভিধান বিভাগের পরিচালক মোবারক হোসেন।

তিনি জানান, আগামী ডিসেম্বরের মধ্যেই বইটির প্রকাশনার কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ করেছিল ঢাকার প্রকাশনা সংস্থা ইউপিএল। এরপর তাঁর দ্বিতীয় গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’ প্রকাশ করে বাংলা একাডেমি। তৃতীয় গ্রন্থ ‘নয়া চীন ভ্রমণ’ও প্রকাশ করছে বাংলা একাডেমি।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর