ব্রেকিং:
বর্ণবিদ্বেষী ছবির পর, বর্ণবিদ্বেষী ভিডিও প্রকাশ পেল কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর- তিনি লজ্জিত এবং বিব্রত, জানালেন কানাডিয়ান প্রধানমন্ত্রী। ঝটিকা সফরে সৌদি আরবে পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তেল স্থাপনায় হামলার নিন্দা। সবসময় রিয়াদ এর পাশে থাকার আশ্বাস। মৌসুমী ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের তেরোটি কাউন্টি নিহত ২। ইরানে হামলা চালালে সেটা সর্বাত্মক যুদ্ধের দিকে গড়াবে, হুঁশিয়ার করলেন পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সৌদিতে স্থাপনায় হামলার জন্য ইরানের বিরুদ্ধে যুদ্ধ ছাড়াও অনেক বিকল্প আছে, বললেন ট্রাম্প। আন্দোলনকারীদের যত্রতত্র আটক ও নির্যাতন চালাচ্ছে হংকং পুলিশ- জানাল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ইসরাইল সাধারণ নির্বাচনে মহাজোট সরকার গঠিত হলে, প্রধানমন্ত্রীর পদ চান সাবেক সেনা কর্মকর্তা বেনি গ্যান্তস। প্রস্তাবে রাজি নন নেতানিয়াহু। সন্ত্রাসী অভিযানের লক্ষ্যে ভূমধ্যসাগরীয় অঞ্চলে প্রবেশ করেছে একটি সন্দেহভাজন বিদেশি সন্ত্রাসী সংগঠন- জানাল ইন্টারপোল।

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

সর্বশেষ:
আজ নিউ ইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বছরের মধ্যে সর্বনিম্ন সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জে। পাসপোর্ট অধিদপ্তরের নতুন মহাপরিচালকের দায়িত্ব নিলেন মেজর জেনারেল শাকিল আহমেদ। পারিবারিক কলহের জেরে কুড়িগ্রামের রৌমারীতে স্ত্রী ও ছেলেদের হাতে প্রবাসীর মৃত্যুর অভিযোগ আটক ৪। লালমনিরহাটের পাটগ্রামে ধর্ষণের শিকার সপ্তম শ্রেণীর ছাত্রীর গর্ভপাতের ঘটনা। ছাত্রীর বাবার অভিযোগের ভিত্তিতে, অভিযুক্ত শাহিন আলম গ্রেফতার। গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে। আমরণ অনশন চলবে, জানালেন আন্দোলনকারীরা। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মা ও দুই শিশুকন্যাকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় মামলা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডের দায় স্বীকার বোন জামাই এর। ত্রিদেশীয় সিরিজ চট্টগ্রামে। সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে আফগানিস্তান জিম্বাবুয়ে। নোয়াখালীর সোনাইমুড়িতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার। পাবনায় ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু। সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ২০। নবীগঞ্জ থানার ওসি উত্তম কুমার সহ দুই পুলিশকে কুপিয়ে জখমের মামলায় সাবেক ছাত্রলীগ নেতা হাবিবুর রহমান গ্রেপ্তার। ছিনতাই মামলায় রাজধানীর উত্তরার পূর্ব থানার এএসআই আলমগীরের দুই বছরের কারাদণ্ড।
৭১

বঙ্গবন্ধু ও বাঙালির মুক্তিযুদ্ধ: বিশ্ব-গণমাধ্যম

প্রকাশিত: ১৫ আগস্ট ২০১৯  

স্বাধীন সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের ভিত্তিভূমি একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। পাকিস্তানি শাসন-শোষণ, নির্যাতন-নিপীড়ন, হত্যা-লুণ্ঠন সীমা ছাড়িয়ে গেলে বাঙালি জনগোষ্ঠী, ‘জীবন-মৃত্যু পায়ের ভৃত্য, চিত্ত ভাবনাহীন’ মনে করে স্বাধীনতার লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে।

অবশেষে নয় মাসের সংগ্রাম, রক্ত ও সম্ভ্রম বিসর্জনের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীনতা। এ স্বাধীনতা বাঙালির সর্বশ্রেষ্ঠ অর্জন। বাঙালির গৌরবময় এ অধ্যায়টি সার্থকভাবে রচনার জন্য জাতিকে প্রত্যয়ী করেছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার বজ্রকণ্ঠ বাঙালি জাতির মননে জাতীয়তাবোধের উন্মেষ ও জাতিগত রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন জাগ্রত করে। তিনি ছয় দফা গ্রহণ ও অসহযোগ আন্দোলনের মধ্য দিয়ে বাঙালি জাতিকে চূড়ান্ত সংগ্রামের দিকে ধাবমান করেন।

১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক ভাষণের মধ্য দিয়ে চূড়ান্ত যুদ্ধ প্রস্তুতি গ্রহণ করে বাঙালি জাতি। ২৬ মার্চ থেকে শুরু হওয়া পাকিস্তানি বাহিনীর সঙ্গে অসম রক্তাক্ত লড়াইয়ে ১৬ ডিসেম্বর সাফল্য পায় বাঙালি। বিশ্বের রাজনৈতিক মানচিত্রে ভাস্বর হয়ে উঠে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। আত্মনিয়ন্ত্রণ অধিকার ফিরে পায় বাঙালি জাতি।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর