সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

১৮

বিডিআর বিদ্রোহ: খালাসপ্রাপ্তদের বিরুদ্ধে আপিল করা হবে

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২০  

বহুল আলোচিত বিডিআর বিদ্রোহের মামলায় হাইকোর্টে খালাসপ্রাপ্তদের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বুধবার ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার রায় প্রকাশের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘আজকে রায়টা সই করে পূর্ণাঙ্গভাবে প্রচার করা হয়েছে। মোট ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার রায়। তিনজন বিচারপতি ঐক্যমতে পৌঁছেছেন। কিন্তু তিনজনেই আলাদা আলাদা রায় দিয়েছেন।

এ ঘটনায় ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জন বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন বিচারিক আদালত। ওই রায়ের ডেথ রেফারেন্স এবং আপিলের ওপর হাইকোর্ট ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর রায় ঘোষণা করেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। এরইমধ্যে তিনজন মারা গেছে। যাবজ্জীবন দেয়া হয়েছে ১৮৫জনকে। তার ভেতরে একজন মৃত্যুবরণ করেছেন। ১৩ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন ২ জনকে।

১৫৭জনকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন, এর ভেতর ২ জন মারা গেছে। ১৩ জনকে সাত বছর, ১৪জনকে ৩ বছর, ১ বছর কারাদণ্ড দেয়া হয়েছে ২ জনকে। মোট ৫৫২জনকে সাজা এবং ২৮৩জনকে খালাস দেওয়া হয়েছে। মোট মারা গেছেন ১৪ জন।

আপিল করা হবে কি না এ বিষয়ে তিনি বলেন, রায় পর্যালোচনা করে সিদ্ধান্ত নিব। তবে যারা খালাস পেয়েছেন তাদের ব্যাপারে আপিল করা হবে। ফৌজদারি নিয়ম অনুসারে ৩০ দিনের মধ্যে আপিল করা যাবে।

এরমধ্যে একজন মারা গেছেন। বাকি ১২ জনের মধ্যে ৮ জনের সর্বোচ্চ সাজা কমিয়ে যাবজ্জীবন ও অন্য চারজনকে বেকসুর খালাস দেয়া হয়।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর