ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
২০

বিদায় মাসাকাদজা

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৯  

জয়ের আবিরে রঙিন হয়েই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন হ্যামিল্টন মাসাকাদজা। ব্যাট হাতে দারুণ পারফর্ম করে আফগানিস্তানের বিপক্ষে দলকে দারুণ এক জয় এনে দিয়েছেন তিনি। তার ৭১ রানের ঝড়ো ইনিংসে ভর করেই ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে প্রথম জয় পেল জিম্বাবুয়ে। আর মাসাকাদজার সঙ্গেই টুর্ণামেন্ট থেকেও বিদায় নিল আফ্রিকার দলটি। 

শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে আফগানদের করা ১৫৫ রান ৩ বল আগেই মাত্র ৩ উইকেট হারিয়ে টপকে যায় মাসাকাদজারা।

২০০১ সালে হারারেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৮ বছর বয়সে অভিষেক। ম্যাচের দ্বিতীয় ইনিংসেই ডানহাতি ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা খেললেন ১১৯ রানের ইনিংস। ক্রিকেট বিশ্বে সাড়া পড়ে গিয়েছিল তখন। কারণ ওই সেঞ্চুরির মধ্য দিয়েই টেস্টের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হয়েছিলেন মাসাকাদজা। যেটি পরবর্তীকালে ভেঙে দেন বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল। 

শুরুর এই ধারা যদিও পরে ধরে রাখতে পারেননি মাসাকাদজা। কিন্তু নিঃসন্দেহে জিম্বাবুয়ের ক্রিকেট ইতিহাসের সেরাদের একজন তিনি। আর গতকাল জিম্বাবুইয়ানদের অন্যতম সেরা তারকা মাসাকাজদার আন্তর্জাতিক অধ্যায় শেষ হলো। চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আনুষ্ঠানিকভাবে বিদায় বলেছেন এই ওপেনার।

বাংলাদেশের মাটিতে চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আগেই ৩৬ বছর বয়সী মাসাকাদজা অবসরের ঘোষণা দেন। তার আশা ছিল শেষটা রাঙাবেন ট্রফিতে। কিন্তু ফাইনালে উঠতে পারেননি জিম্বাবুয়ে। কিছুটা আক্ষেপ নিয়ে তাই বিদায় বলতে হচ্ছে অধিনায়ক মাসাকাদজাকে।

টেস্ট ও ওয়ানডে অভিষেক দেশের মাটিতে হলেও টি-টোয়েন্টির শুরুটা মাসাকাজদার হয়েছিল বাংলাদেশে। ২০০৬ সালে খুলনায় টাইগারদের বিপক্ষে খেলেছিলেন কুড়ি ওভারের প্রথম ম্যাচ। শেষটা হলো চট্টগ্রামে। ১৮ বছরের জিম্বাবুয়ের জার্সি গায়ে ৩৮ টেস্ট, ২০৯ ওয়ানডে এবং ৬৬ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাসাকাদজা। সমান ৫টি করে সেঞ্চুরির রয়েছে টেস্ট ও ওয়ানডেতে। টেস্টে ৩০ গড়ে ২২২৩  (দেশের হয়ে চতুর্থ সর্বাধিক), ওয়ানডেতে ২৭ গড়ে ৫৬৫৮ (দেশের পক্ষে চতুর্থ সর্বাধিক) আর টি-টোয়েন্টিতে ২৫.২৫ গড়ে দেশের পক্ষে সর্বোচ্চ ১৫৯১ রান (গতকালের ম্যাচ পর্যন্ত) করেছেন মাসাকাদজা।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –