রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

৬৭

বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দরের উদ্বোধন ১ অক্টোবর

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৯  

১ অক্টোবর বিমানবন্দরটি নতুনভাবে উদ্বোধন হতে যাচ্ছে। এরই মধ্যে  এটি বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানঘাঁটির তকমা লাগিয়ে নিয়েছে। চীনের ৭০তম প্রজাতান্ত্রিক দিবস সামনে রেখে বেইজিংয়ের দক্ষিণে বানানো নুতন মেগা বিমানবন্দরটি চালু করতে প্রস্তুত চীন। 

এই নতুন বেইজিং ড্যক্সিং আন্তর্জাতিক বিমানবন্দর (পিকেএক্স) থেকে আগামী শুক্রবার প্রথম বাণিজ্যিক ফ্লাইট উড়তে পারে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। বিশ্বের অন্যতম বৃহত্তম বিমান সংস্থা এয়ারবাসের ‘এ-৩৮০’ ফ্লাইটে নতুনভাবে যাত্রা শুরু হবে বিমানবন্দরটির।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ২০১৮ সালে ১০০ মিলিয়নেরও বেশি যাত্রী এই বিমানবন্দরের আগের তিনটি টার্মিনাল পেরিয়েছেন। আর বড় ধরনের এই যাত্রীর জট সামলানোর জন্য বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর যুক্তরাষ্ট্রের হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টারের পরে জায়গা করে নিয়েছে এই বিমানবন্দরটি।

এ হিসেবে, ২০২২ সালের মধ্যে চীন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে নিজেরা বিশ্বের বৃহত্তম অ্যাভিয়েশন বাজার বসাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। কেননা, বিমানবন্দরটির প্রাথমিক অপারেশনাল লক্ষ্য হলো- ২০২৫ সালের মধ্যে বার্ষিক ৭২ মিলিয়ন যাত্রী এবং দুই মিলিয়ন টন কার্গো সমন্বয় করা।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর