• শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

  • || ১২ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
১৫ লাখ কৃষককে বিনামূল্যে হাইব্রিড বীজ দেবে সরকার দিনাজপুরে ঘন কুয়াশায় জেঁকে বসেছে শীত করোনার ভ্যাকসিন মানুষ সহজেই পাবে- সেতুমন্ত্রী বঙ্গবন্ধুকে নিয়ে ষড়যন্ত্রের জবাব দেবে জনগণ- মুক্তিযুদ্ধমন্ত্রী পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে রোডম্যাপ সরকারের

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে জলঢাকায় ফ্রি ডায়াবেটিস ক্যাম্প 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০  

নীলফামারীর জলঢাকা উপজেলায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়েছে। “ডায়াবেটিস সেবায়, পার্থক্য আনতে পারে নার্সরাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার(১৪ নভেম্বর/২০২০) সকাল সাড়ে ১০টায় জলঢাকা তছর উদ্দিন হাসপাতালের উদ্দোগে হাসপাতাল চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে বাজার প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে সেখানে ফ্রি ডায়াবেটিস ক্যাম্পের উদ্বোধন করেন দেশের বরেণ্য ডায়াবেটিস বিশেষজ্ঞ ও  তছর উদ্দিন হাসপাতালের চেয়ারম্যান ড. মোঃ লুৎফর রহমান। 


এসময় অন্যান্যদের মধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ বাহাদুর, জলঢাকা থানার ওসি মোস্তাফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু হাসান মোঃ রেজওয়ানুল কবীর, তছর উদ্দিন হাসপাতালের চিকিৎসক ডাঃ আমির এ আজম, ডাঃ রাফি ইবনে আফজাল, ডাঃ পারভিন, ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিঃ এর এরিয়া ম্যানেজার রেজওয়ান মাহমুদ, স্বাস্থ্যকর্মী  নুরুজ্জামান, নুর আলম ও তোফায়লুর রহমান পায়েল প্রমুখ উপস্থিত ছিলেন। 


এসময় ড. লুৎফর রহমান বলেন, বর্তমান বিশ্বে প্রতি ১১ জনে ১জন প্রাপ্ত বয়স্ক মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। এছাড়া নানাবিধ কারনে বাংলাদেশে এর বৃদ্ধির হারও বেশী। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে চললে এ রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব। ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিঃ এর সৌজন্যে তছর উদ্দিন হাসপাতালের আয়োজনে ফ্রি ডায়াবেটিস ক্যাম্পে প্রায় ৫ শতাধিক নারীপুরুষের ডায়াবেটিস পরীক্ষা করা হয়। 

বক্তারা আরও বলেন, আওয়ামীলীগ সরকারের আমলে চিকিৎসাক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বিশেষ করে করোনা মোকাবেলায় অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছে আওয়ামীলীগ সরকার। এছাড়া, ডায়াবেটিস নিয়ন্ত্রণে সচেতনতামূলক নানা কর্মসূচি পালন করা হয়েছে এই সরকারের আমলে। ফলে বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা আগের চেয়ে অনেক কমে এসছে।