ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
৪৩০

বেগুনের উপকারিতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

বেগুন একটি বহুল জনপ্রিয় সবজি। বাংলাদেশে আলুর পরই বেগুনের নাম উচ্চারিত হয়। এমনকি এটি বাসার ছাদে লাগিয়েও ফল পাওয়া যায়। বারান্দায় টবে লাগালেও বেগুন ফল দেয়। বেগুনের বৈজ্ঞানিক নাম Solanum Melongeana । পৃথিবীতে নানা জাতের বেগুন রয়েছে। তারমধ্যে খটখটিয়া, ইসলামপুরী, লাফফা, উত্তরা, নয়নকাজল, কাজলা বাংলাদেশে বিশেষভাবে চাষ হতে দেখা যায়।

জাতভেদে গাছ ও বেগুনের মধ্যে প্রকৃতি, আকৃতি ও রংগত পার্থক্য লক্ষ্য করা যায়। বেগুন ভর্তা, ভাজি, সবজি এবং মাছ-মাংসের তরকারি, সবভাবেই খাওয়া যায়। ওজন কমানোর খাদ্য তালিকায় এই সবজিটিকে রাখতে দেখা যায় না অথচ ১০০ গ্রাম বেগুনে রয়েছে মাত্র ২৫ ক্যালরি। এছাড়াও বেগুনে রয়েছে নানা পুষ্টিগুণ। নিম্নে বেগুনের গুরুত্বপূর্ণ পুষ্টিগুণের একটি তালিকা দেয়া হল:

বেগুন রক্তে সুগার ও গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে পারে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণেও বেগুনের জুড়ি নেই। বেগুন কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে। শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণেও এটি বিশেষ ভূমিকা রাখে। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যা শরীরে পানিশূন্যতা দূর করে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। এটি মস্তিষ্কের কোষগুলোকে ক্ষতির হাত থেকে বাঁচায়।

আঁশযুক্ত খাবার হওয়ায় এটি পাকস্থলীর পরিপাক ক্ষমতা বৃদ্ধি করে। পুরো হজম প্রক্রিয়াকেই এটি স্বাভাবিক রাখে। ক্লোন ক্যান্সারের ঝুঁকিও কমাতে সহায়তা করে বেগুন। প্রচুর জলীয় পদার্থ থাকতে বেগুন স্বাস্থ্যের জন্য তো ভালোই শরীরের ত্বকের জন্যও বেশ উপকারি। বেগুনে এমন সব ভিটামিন ও খনিজ পদার্থ আছে যা ত্বকের মসৃণতা এবং উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

এছাড়াও বেগুনের নানা ঔষধি গুণ রয়েছে। সন্ধ্যেবেলা বেগুন পুড়িয়ে মধুর সঙ্গে খেলে রাতে ভালো ঘুম হয়। অনিদ্রা কাটে। বেগুন একবারে পুড়িয়ে তার ছাই বা ভস্ম গায়ে লাগালে চুলকানি বা চর্মরোগ ভালো হয়। কচি ও শাসালো বেগুন খেলে জ্বর ভালো হয়। কচি বেগুন পুড়িয়ে গুড় দিয়ে খেলে ম্যালেরিয়াজাত লিভার সমস্যা ভালো হয়। তবে উচ্চ এলার্জির রোগীদের জন্য বেগুন ঝুঁকিপূর্ণ বলে ডাক্তাররা অভিমত দেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –