ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
৩৩

বেরোবিতে মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থানে কর্তৃপক্ষ, বরখাস্ত ৪

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

ভয়াবহভাবে মাদক ছড়িয়ে পড়েছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে। শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের কিছু কর্মকর্তা-কর্মচারী এতে জড়িয়ে পড়েছেন। মাদকের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট থাকায় সম্প্রতি তিন কর্মচারী ও এক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত এবং অপর এক কর্মচারীকে স্থায়ীভাবে চাকুরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মাদক সেবনের সময় তারা পুলিশের হাতে আটক হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়।

এছাড়া সন্ধ্যার পর বহিরাগতরাও ক্যাম্পাসকে মাদক সেবনের নিরাপদ স্থান হিসেবে ব্যবহার করে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদে কর্মরত এমএলএস মো. রায়হান প্রধান গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) রংপুর নগরীর ৩২নং ওয়ার্ডের অন্তর্গত সর্দারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে গাঁজাসহ তাজহাট থানা পুলিশের হাতে আটক হন। পরে তাজহাট থানা পুলিশ মাদকের মামলা দায়ের করলে রোববার (৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে সাময়িক বহিষ্কার করে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন স্বাধীনতা স্মারকের বেদিতে গাঁজা সেবনরত অবস্থায় পরিসংখ্যান বিভাগের অফিস সহকারী মনিরুজ্জামান ও পদার্থ বিজ্ঞান বিভাগের অফিস সহকারী এনায়েতুল করিমকে আটক করে পুলিশ। তারা দুজনও সাময়িকভাবে বরখাস্ত হয়েছেন। এ ঘটনার এক মাস আগে (৩১ জুলাই) দিনাজপুরের বিরামপুরে ফেনসিডিলসহ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও পরিচ্ছন্নতা শাখার কর্মকর্তা (গ্রেড-১) মোক্তারুল ইসলামকে আটক করে বিরামপুর থানা পুলিশ। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে সাময়িক বরখাস্ত করে।

এদিকে, গত বছরের ৩১মে লালমনিরহাটের কালিগঞ্জে ফেনসিডিল ও গাঁজাসহ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার হাবিলদার শাহ্ সোহেল মিয়া পুলিশের হাতে আটক হন। বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রথমে তাকে সাময়িক বরখাস্ত করে। পরে ৬৩তম সিন্ডিকেট সভায় তাকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হয়।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীদের অভিযোগ, প্রতিদিন সন্ধ্যার পর বেরোবি’র কেন্দ্রীয় লাইব্রেরির আশেপাশে, স্বাধীনতা স্মারক চত্বর, একাডেমিক ভবনগুলোর আশেপাশে বহিরাগতদের মাদকের আড্ডা বসে। এক গ্রুপ চলে গেলে বসে আরেক গ্রুপ। এভাবে চলে গভীর রাত পর্যন্ত। 

এদিকে, মাদক সেবনের অভিযোগ আছে কিছু শিক্ষক-শিক্ষার্থীর বিরুদ্ধেও। তাদরে সহযোগিতায় আবাসিক হলগুলোতে নিয়মিত মাদকের আড্ডা বসান মাদকসেবীরা। কোনো কোনো ছাত্রনেতার ছত্রছায়ায় হলগুলোতে বহিরাগতদের মাদকের আড্ডা বসলেও ভয়ে কেউ মুখ খোলেন না। এছাড়া কয়েকজন শিক্ষকের বিরুদ্ধেও মাদক নেওয়ার অভিযোগ দীর্ঘদিনের। তবে তাদের বিরুদ্ধে সরাসরি কোনো প্রমাণ না থাকায় বিষয়টি প্রকাশ্যে আসে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আতিউর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন মাদকের বিরুদ্ধে শক্ত অবস্থান গ্রহণ করেছে বলেই অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া বহিরাগতদের ঠেকাতে পুলিশ ও আনসার বাহিনীকে কঠোর নির্দেশ দেওয়া আছে।’

ক্যাম্পাসে মাদকের ঘটনা আগের চেয়ে অনেক নিয়ন্ত্রণে বলেও দাবি করেন প্রক্টর।

সার্বিক বিষয়ে উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউলল্লাহ বলেন, ‘মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে। যাদের বিরুদ্ধেই মাদেকর সঙ্গে জড়িত থাকার সংশ্লিষ্টতা মিলেছে তাদেরকে তাৎক্ষণিকভাবে বহিষ্কার করা হয়েছে। এ বিষয়ে প্রশাসন সর্বদা সচেতন।’

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর