মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
পুরুষদের পাশাপাশি চ্যালেঞ্জ নিয়ে নারীরাও সমান দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে- বেগম রোকেয়া পদক অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি। কর্মক্ষেত্রে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছেন নারীরা, বেগম রোকেয়ার সেই স্বপ্ন আজ বাস্তবতা - বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেয়ার আশ্বাস। দুর্নীতিবাজদের স্বস্তিতে থাকতে দেয়া হবে না বললেন দুদক চেয়ারম্যান। এসএ গেমসে আর্চারির দশটি ইভেন্টেই স্বর্ণপদক বাংলাদেশের। এসএ গেমসে এ পর্যন্ত বাংলাদেশের স্বর্ণ সংখ্যা মোট ১৮টি। নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহত ১ জন, নিখোঁজ বেশ কয়েকজন পর্যটক। হংকংয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে আন্দোলনকারীরা। কর্নাটকে বিধানসভা আসনের উপনির্বাচনে এগিয়ে বিজেপি – কংগ্রেসের হার স্বীকার। ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হচ্ছে আজ।
৬২

বেরোবিতে ১১ তম জাতীয় গণিত অলিম্পিয়াড শুক্রবার

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৯  

গণিতের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ ও জনপ্রিয়তা সৃষ্টির লক্ষ্যে ১১ তম জাতীয় স্নাতক (অনার্স) গণিত অলিম্পিয়াডের বৃহত্তর রংপুর অঞ্চলের প্রতিযোগিতা শুক্রবার (২৯ নভেম্বর) অনুষ্ঠিত হবে।  দিনব্যাপী এই প্রতিযোগিতা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) একাডেমিক ভবন-২ এর  গণিত বিভাগে অনুষ্ঠিত হবে।

শুক্রবার সকাল ১০টা থেকে দুুপর ১২টা পর্যন্ত অলিম্পিয়াডের লিখিত পরীক্ষা  অনুষ্ঠিত হবে।  এরপর দুপুর ২টায় সমাপনী সেশনে গণিত বিষয়ক প্রশ্নোত্তর পর্বের তাৎক্ষণিক জবাব দেবেন দেশবরেণ্য গণিতজ্ঞ ব্যক্তিত্ব।

অলিম্পিয়াড প্রতিযোগিতায় রংপুর অঞ্চলের আটটি বিভাগের শিক্ষার্থীরা ছাড়াও বগুড়া জেলার শিক্ষার্থীরা অংশগ্রহণের সুযোগ পাবে। এরইমধ্যে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে।  আগামীকাল (২৬ নভেম্বর) পর্যন্ত চলবে এ রেজিস্ট্রেশন প্রক্রিয়া।  অলিম্পিয়াডে গণিতের বিভাগের শিক্ষার্থী ছাড়াও বিজ্ঞান, কলা, সামাজিক বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারবে।

প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা বলেন, সব ধরনরে চাকুরির ক্ষেত্রে গণিতের মৌলিক জ্ঞান অনেক গুরুতপূর্ণ ভুমিকা পালন করে।  এ ধরনের আয়োজন আমাদের জ্ঞান জগৎকে আরো সমৃদ্ধ করে তুলবে।   তাই এ ধরনের প্রতিযোগিতার আয়োজন করার জন্য আয়োজক কমিটিকে ধন্যবাদ জ্ঞাপন করছি।

আয়োজক সূত্রে জানা গেছে, গণিতের প্রতি শিক্ষার্থীদের ভীতি দূর করাসহ সর্বোপরি গণিতের উৎকর্ষ সাধনের নিমিত্তে দেশের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত মেধা-বিকাশের সুযোগ করে দেয়ার লক্ষে বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াডের আয়োজন করা হয়।  দীর্ঘ ১০ বছর ধরে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের অর্থায়নে এবং বাংলাদেশ গণিত সমিতি উদ্যোগে দেশব্যাপী স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড নিয়মিতভাবে আয়োজন করে আসছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা গাণিতিক দক্ষতা ও বিশ্লেষণের পারঙ্গমতা প্রদর্শনের সুযোগ পাচ্ছেন।  এতে গণিতের ছাত্র ছাড়াও বিজ্ঞান ও প্রকৌশলী ছাত্র-ছাত্রীরা ব্যাপকভাবে উপকৃত হচ্ছেন এবং মেধার স্বাক্ষর রাখছে।

এ অলিম্পিয়াডে শীর্ষ দশ প্রতিযোগীকে (কমপক্ষে দুইজন নারী) নির্বাচন করা হবে।  নির্বাচিতদের ডিসেম্বর মাসে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিতব্য অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পাবেন।  চুড়ান্ত পর্বে বিজয়ীদের সার্টিফিকেট, ক্রেস্ট ছাড়াও আর্থিক পুরস্কার
প্রদান করা হবে।

আগ্রহী শিক্ষার্থীদের জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড ২০১৯ এর বৃহত্তর রংপুর অঞ্চলের আহ্বায়ক ও গণিত বিভাগের প্রফেসর ড. তাজুল ইসলাম বরাবর আবেদন করতে হবে (মোবাইল- ০১৭৯৩৯৩২৬৬৯, ই-মেইল: [email protected])।

এছাড়াও গণিত অলিম্পিয়াড প্রতিযোগীতার বিস্তারিত তথ্য বাংলাদেশ গণিত সমিতির ওয়েব সাইট www.bdmathsociety.org পাওয়া যাবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর