সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
পুরুষদের পাশাপাশি চ্যালেঞ্জ নিয়ে নারীরাও সমান দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে- বেগম রোকেয়া পদক অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি। কর্মক্ষেত্রে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছেন নারীরা, বেগম রোকেয়ার সেই স্বপ্ন আজ বাস্তবতা - বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেয়ার আশ্বাস। দুর্নীতিবাজদের স্বস্তিতে থাকতে দেয়া হবে না বললেন দুদক চেয়ারম্যান। এসএ গেমসে আর্চারির দশটি ইভেন্টেই স্বর্ণপদক বাংলাদেশের। এসএ গেমসে এ পর্যন্ত বাংলাদেশের স্বর্ণ সংখ্যা মোট ১৮টি। নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহত ১ জন, নিখোঁজ বেশ কয়েকজন পর্যটক। হংকংয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে আন্দোলনকারীরা। কর্নাটকে বিধানসভা আসনের উপনির্বাচনে এগিয়ে বিজেপি – কংগ্রেসের হার স্বীকার। ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হচ্ছে আজ।
৪৯

বেরোবিতে Active Citizens Youth Leadership Training-এর আবেদন চলছে

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীদের নিয়ে এই মাসেই ব্রিটিশ কাউন্সিল ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর আয়োজনে ও ব্রিটিশ কাউন্সিলের অধীনে SDG-5 এবং SDG-16 নিয়ে ৫ দিন  ব্যাপী Active Citizens Youth Leadership Training নামে একটি ট্রেনিং অনুষ্টিত হবে।

এই ট্রেনিং এর মাধ্যমে শিক্ষার্থীরা সেচ্ছাসেবক হিসেবে ব্রিটিশ কাউন্সিল ও দি হাঙ্গার প্রজেক্টের সাথে যুক্ত হতে পারবে এবং ব্রিটিশ কাউন্সিলের বিভিন্ন সামিট, প্রতিযোগিতা, বিভিন্ন পরীক্ষা যেমন IELTS, APTIST ও ইংরেজির উপর নানা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। ISV (International Study Visit) এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে কনফারেন্স ও ভ্রমণের সুযোগ রয়েছে। এছাড়া দেশ ও সমাজের উন্নয়নে নিজেকে সম্পৃক্ত করার মাধ্যমে নিজের নেতৃত্ব ক্ষমতা বিকাশের সুযোগ পাবে।

মাত্র ৩২ জন এই ট্রেনিং এ অংশগ্রহনের সুযোগ পাবে যাতে সমান সংখ্যক ছেলে ও মেয়ে থাকবে।  ট্রেনিং চলবে টানা ৫ দিন (১৮-২২ সেপ্টেম্বর)  সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত। অংশগ্রহণকারীদের সকালের নাস্তা ও দুপুরের খাবারের ব্যবস্থা থাকবে, ট্রেনিং সংক্রান্ত কাগজ, প্যাড, কলম এবং ট্রেনিং শেষে ব্রিটিশ কাউন্সিল প্রদত্ত সার্টিফিকেট প্রদান করা হবে। ভেন্যু পরবর্তিতে জানিয়ে দেওয়া হবে।

এই ট্রেনিং এর যোগ্যতার বিষয়ে বলা হয়েছে, আবেদনকারীকে ১৮-২৫ বছরের বাংলাদেশী নাগরিক হতে হবে। এবং অনার্স ১ম বর্ষ ও ২য় বর্ষের শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। 

আবেদন করতে আগ্রহী সকল শিক্ষার্থীদেরকে আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যে [email protected] মেইলে নিজ নিজ সিভি পাঠাতে হবে। মেইলের সাবজেক্টে অবশ্যই ACYLT লিখতে হবে।

প্রাথমিক ভাবে বাছাইকৃতদের নিয়ে ১ ঘন্টার একটি কর্মশালা অনুষ্টিত হবে। তারপর ইন্টারভিউয়ের মাধ্যমে ৩২ জন প্রার্থী চুড়ান্তভাবে নির্বাচিত হবে। 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –