ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
১৯

বেরোবিতে Active Citizens Youth Leadership Training-এর আবেদন চলছে

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীদের নিয়ে এই মাসেই ব্রিটিশ কাউন্সিল ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর আয়োজনে ও ব্রিটিশ কাউন্সিলের অধীনে SDG-5 এবং SDG-16 নিয়ে ৫ দিন  ব্যাপী Active Citizens Youth Leadership Training নামে একটি ট্রেনিং অনুষ্টিত হবে।

এই ট্রেনিং এর মাধ্যমে শিক্ষার্থীরা সেচ্ছাসেবক হিসেবে ব্রিটিশ কাউন্সিল ও দি হাঙ্গার প্রজেক্টের সাথে যুক্ত হতে পারবে এবং ব্রিটিশ কাউন্সিলের বিভিন্ন সামিট, প্রতিযোগিতা, বিভিন্ন পরীক্ষা যেমন IELTS, APTIST ও ইংরেজির উপর নানা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। ISV (International Study Visit) এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে কনফারেন্স ও ভ্রমণের সুযোগ রয়েছে। এছাড়া দেশ ও সমাজের উন্নয়নে নিজেকে সম্পৃক্ত করার মাধ্যমে নিজের নেতৃত্ব ক্ষমতা বিকাশের সুযোগ পাবে।

মাত্র ৩২ জন এই ট্রেনিং এ অংশগ্রহনের সুযোগ পাবে যাতে সমান সংখ্যক ছেলে ও মেয়ে থাকবে।  ট্রেনিং চলবে টানা ৫ দিন (১৮-২২ সেপ্টেম্বর)  সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত। অংশগ্রহণকারীদের সকালের নাস্তা ও দুপুরের খাবারের ব্যবস্থা থাকবে, ট্রেনিং সংক্রান্ত কাগজ, প্যাড, কলম এবং ট্রেনিং শেষে ব্রিটিশ কাউন্সিল প্রদত্ত সার্টিফিকেট প্রদান করা হবে। ভেন্যু পরবর্তিতে জানিয়ে দেওয়া হবে।

এই ট্রেনিং এর যোগ্যতার বিষয়ে বলা হয়েছে, আবেদনকারীকে ১৮-২৫ বছরের বাংলাদেশী নাগরিক হতে হবে। এবং অনার্স ১ম বর্ষ ও ২য় বর্ষের শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। 

আবেদন করতে আগ্রহী সকল শিক্ষার্থীদেরকে আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যে [email protected] মেইলে নিজ নিজ সিভি পাঠাতে হবে। মেইলের সাবজেক্টে অবশ্যই ACYLT লিখতে হবে।

প্রাথমিক ভাবে বাছাইকৃতদের নিয়ে ১ ঘন্টার একটি কর্মশালা অনুষ্টিত হবে। তারপর ইন্টারভিউয়ের মাধ্যমে ৩২ জন প্রার্থী চুড়ান্তভাবে নির্বাচিত হবে। 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –