ব্রেকিং:
সৌদি আরবের স্থাপনায় হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা প্রমাণ হলে, দেশটিকে পাল্টা জবাব দেয়া হবে, বললেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা করা হয়েছে। হুতি বিদ্রোহীদের, সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধের ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। তালেবান বিদ্রোহীদের অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ। কাশ্মীরে ভারতীয় সেনার নির্যাতনের শিকার স্কুলছাত্রের আত্মহত্যা। হংকংয়ে বিমানবন্দরে রাতভর সংঘর্ষের পর, এবার রেলপথ দখলের ঘোষণা আন্দোলনকারীদের।

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
গ্রামের বাড়িতে দাফন করা হবে বিশিষ্ট আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু কে। টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক ব্যবসায়ী ও তার স্ত্রী জাহেদা নিহত। মাদক বিরোধী অভিযান জামালপুরে ৪৩ এবং কুমিল্লায় ১১২ জন আটক। গাজীপুরে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। কুষ্টিয়া এলাকায় এক জনের মৃতদেহ উদ্ধার। দেশে বিচার বিভাগের স্বাধীনতা নেই। সরকার সব নিয়ন্ত্রণ করছে, বললেন মির্জা ফখরুল। বগুড়ার ক্লাবে পুলিশের অভিযানে আটক ১৫ জন। চট্টগ্রামে আবাহনী, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়াচক্র ও ফ্রেন্ডস ক্লাবে অভিযান। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ। খুলনা জিআরপি থানার সাবেক ওসি ওসমান গনি সহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে গণধর্ষণ মামলা দায়ের। গাইবান্ধার সুন্দরগঞ্জে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগ। পুলিশের বিশেষ অভিযানে ময়মনসিংহে ১২১ ও জামালপুরে ৪৩ জন আটক। মাদারীপুরের শিবচরে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট এ দুটি স্পিডবোটের সংঘর্ষে আহত ৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসেছে ছাত্রদলের নতুন কমিটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টিঃ আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ সেরা সাকিব অপরাজিত ৭০ রানে।
১৫

ব্রাজিলের প্রেসিডেন্ট ফের বিতর্কে

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০১৯  

ফের বিতর্কে জড়ালেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। এবার তার নিশানায় জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলে। মিশেল ব্রাজিলের পুলিশের হাতে অগুনতি হত্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তাতেই চটে গিয়েছেন প্রেসিডেন্ট বোলসোনারো।

সম্প্রতি আমাজনের আগুন নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন বোলসোনারো। এবার চিলির প্রাক্তন বামপন্থি প্রেসিডেন্ট মিশেল তার দেশের পুলিশ নিয়ে প্রশ্ন তোলায় ক্ষিপ্ত বোলসোনারোর দাবি, ম্যাক্রোঁর পথেই হাঁটছেন মিশেল।

জেনিভায় সম্প্রতি এক অনুষ্ঠানে মিশেল বলেছিলেন, ‘রিয়ো ডি জেনেইরো আর সাও পাওলোতেই শুধু ১২৯১ জনকে মেরেছে পুলিশ। এটা হয়তো পুলিশের কাজ ছিল, তবু গত বছর এই ভাবে মারার হার অন্তত ৫ শতাংশ কম ছিল। ইদানীং ব্রাজিলে গণতান্ত্রিক পরিবেশ ক্রমশ সংকুচিত হচ্ছে আর মানবাধিকার রক্ষার জন্য যারা আন্দোলন করেন, তাদের উপরে পরিকল্পিত হামলা বাড়ছে। নাগরিক সমাজের ওপরে নেমে এসেছে নিষেধ। আক্রমণ চলছে শিক্ষাপ্রতিষ্ঠানেও।’

চিলির একনায়ক শাসক অগুস্তো পিনোশের আমলে নিগ্রহের শিকার হয়েছিলেন মিশেলের বাবা আলবার্তো ব্যাচেলে এবং মিশেল নিজেও। সেই পিনোশের প্রশংসায় বোলসোনারো পরে বলেন, ‘মিশেল বলছেন, ব্রাজিলে গণতান্ত্রিক পরিবেশ নষ্ট হচ্ছে। উনি ভুলে যাচ্ছেন, ওর দেশটাও নয়া কিউবা হয়ে যেত যদি বামেদের নিয়ন্ত্রণের সাহস ওদের (পিনোশে প্রশাসন) না থাকত।’

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –