ব্রেকিং:
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট বিতরণ কর্মসূচির উদ্বেধন করলেন প্রধানমন্ত্রী। ভারতে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিল করার জন্য করা ১৪৪টি মামলার শুনানি চলছে দেশটির সুপ্রিমকোর্টে।

বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

১২

বড় পরিবর্তন আসছে ব্লুটুথ প্রযুক্তিতে

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

বড় ধরনের পরিবর্তন আসছে ব্লুটুথ প্রযুক্তিতে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজুমার ইলেক্ট্রনিকস শোতে (সিইএস) এমনই কিছু প্রযুক্তি দেখিয়েছে বড় বড় প্রতিষ্ঠানগুলো। এ বছরে ব্লুটুথে যে ধরনের পরিবর্তন আসবে তা গত ২০ বছরের ইতিহাসেও হয়নি। অনেকেই এর নাম দিয়েছে ‘ক্লাসিক ব্লুটুথ’। উচ্চমানের অডিও, বিভিন্ন প্রযুক্তির ডিভাইস একীভূতকরণসহ ব্যাটারির স্থায়ীত্বে এসেছে বড় পরিবর্তন।

নতুন এই প্রযুক্তিতে ব্লুটুথের অডিওতে এখন থেকে ব্যবহার করা হবে নতুন সিগন্যাল। শুধু তাই নয়, বেশ কয়েকটি ফিচারও সমর্থন করবে। যেমন, এক ডিভাইস থেকে চলতে থাকা গান একাধিক ব্যক্তি শুনতে পারবেন। এছাড়া শপিং মল বা কনসার্টের মতো জায়গায় ‘ক্লাসিক’ ব্লুটুথের মাধ্যমে অডিও সম্প্রচারও করা যাবে।

ওয়্যারলেস প্রযুক্তিতে ব্লু-টুথ নিঃসন্দেহে একটি বিপ্লব। মোবাইল থেকে ফাইল আদান প্রদানের জন্য বেশ জনপ্রিয় এই টুল। বর্তমানে বেশিরভাগে বেসিক ফোনে এ সংযোগ সুবিধা রয়েছে। এ প্রযুক্তিতে কম ক্ষমতার বেতার তরঙ্গের মাধ্যমে তথ্য পাঠানো হয়।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –