ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।

ভারী বৃষ্টিতে ডুবছে ভারত, ১৬০০ জনের মৃত্যু

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

ভারতে চলতি মৌসুমে রেকর্ড বৃষ্টিপাতের ফলে মৃতের সংখ্যা ১৬০০ ছাড়িয়েছে। গত জুন থেকে শুরু হওয়া এই ভারী বৃষ্টিপাতে মৃতের সংখ্যা এখনও বেড়েই চলছে। 

মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ খবর প্রকাশ করা হয়েছে। চলতি মৌসুমে গত ২৫ বছরের মধ্যে দেশটিতে সবচেয়ে ভারী বৃষ্টিপাত হওয়ায় এই প্রাণহানী ঘটেছে বলে জানিয়েছে তারা। এদিকে গত চার-পাঁচদিনের টানা বৃষ্টিতে মৃত্যু হয়েছে অন্তত আরো ১৫৪ জনের।

ভারতে সাধারণত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী হয় বৃষ্টিপাতের মৌসুম। গত ৫০ বছরে এই সময়ে গড় বৃষ্টিপাতের চেয়ে এবার অন্তত ১০ সেন্টিমিটার বেশি বৃষ্টি হয়েছে। এ বছর অক্টোবরেও বৃষ্টিপাত হবে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, এ বছর ২৯ সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টির কারণে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬৭৩ জনে। এর মধ্যে উত্তর প্রদেশ ও মহারাষ্ট্রে মারা গেছে ৩৭১ জন। কর্মকর্তারা বলছেন, বৃষ্টিপাতের কারণে দেয়াল ও ভবন ধসে অনেকে নিহত হয়েছে।

ভারী বৃষ্টিপাতের কবলে পড়ে উত্তর প্রদেশ ও বিহার রাজ্য তীব্র বন্যার কবলে পড়েছে। শুক্রবার থেকে এখন পর্যন্ত দুটি রাজ্যে ১৪৪ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছেন সেখানকার কর্মকর্তারা।

বিহারের রাজধানী পাটনা শহরে প্রায় ২০ লাখ মানুষের বাস। সেখানকার বাসিন্দারা বলছেন, খাবার ও দুধের মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতেও তাদের কোমর সমান পানি পার হতে হচ্ছে। পাটনার আশিয়ানা এলাকার বাসিন্দা রঞ্জিব কুমার (৬৫) জানিয়েছেন, পুরো এলাকা পানিতে তলিয়ে আছে। এখানকার পরিস্থিতি ভয়াবহ।

সোমবার বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদিকে তার পাটনার বাড়ি থেকে উদ্ধার করেন ত্রাণকর্মীরা। ভিডিও ফুটেজে দেখা গেছে, পরিবারের সদস্যদের সঙ্গে টি-শার্ট ও শর্টস পরে বের হয়ে আসছেন তিনি।

পাটনার বোরিং রোডের বাসিন্দা সাকেত কুমার সিং জানান, তিনি চারদিন ধরে বাড়ির মধ্যে দুই ফুট পানিতে আটকা পড়েছেন। তিনি বলেন, বিদ্যুৎ নেই, হাতে টাকা থাকলেও আমি অসহায়।

পার্শ্ববর্তী রাজ্য উত্তর প্রদেশে ভারী বৃষ্টিপাতের কবলে পড়ে প্রায় আটশো বাড়ি ও কৃষি খামার তলিয়ে গেছে।

সূত্র: এনডিটিভি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর