ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
২৪

মজাদার ফল ড্রাগন এর চাষ দিনাজপুরে

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৯  

বাংলাদেশ চিনি শিল্পের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন এফসিএমএ এর উজ্জল সম্ভাবনার চিন্তা থেকেই দিনাজপুর সেতাবগঞ্জ সুগার মিলের কান্তা ফার্মে ১৫ একর ২৫ শতক জমিতে এবারই প্রথম ৪০ হাজার ড্রাগন ফলের চারা রোপন করে সফলতার দিকে এগিয়েছেন।
দিনাজপুর সেতাবগঞ্জ সুগারমিল কাহারোল উপজেলার ৫নং সুন্দরপুর ইউনিয়নের অধীন কান্তা ফার্মের সহকারী ব্যবস্থাপক মোঃ খালেক মিয়া জানান, বাংলাদেশ চিনি শিল্পের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন এফসিএমএ নির্দেশনা ও সম্ভাবনার পথ ধরেই সেতাবগঞ্জ সুগার মিলের মহাব্যবস্থাপক মোঃ শামসুজ্জামান এর তত্বাবধানে ১৫ একর ২৫ শতক জমিতে ৪০ হাজার ড্রাগন ফলের চারা রোপন করা হয়েছে।

ড্রাগন ফল খেতে সুস্বাধু এবং অন্যান্য ফলের থেকে দাম বেশি। প্রতি কেজি ড্রাগন ফল ৫ থেকে ৬শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

প্রতিটি ফল ৩০০ গ্রাম থেকে ৫০০ গ্রামের বেশি ওজন হয়ে থাকে। একবছর পর থেকে গাছে ফল ধরা শুরু হয়। চারা উৎপাদনে প্রতিটি সিমেন্টের পিলারে ৪টি ড্রাগন ফলের চারা লাগাতে হয়। চারা রোপনের পূর্বে গোবর ও জৈব সার মাটিতে উর্বর করে নেওয়া হয়। ১০ থেকে ১২ বছর পর্যন্ত প্রতিটি টপে ড্রাগন ফল উৎপাদন হয়ে থাকে। ড্রাগন ফলের চারা যত বেশি বয়স হবে ততই ফলের পরিমান বেশি হবে। ড্রাগন ফলের পুষ্টি চাহিদা মিটিয়ে দেশ ও বিদেশে রপ্তানী করে অর্থনৈতিক চাহিদা মিটানো সম্ভব। ড্রাগন ফলের চারা রোপনে উজ্জল লক্ষ্যমাত্রা অর্জিত এবং পুষ্টির চাহিদা মিটিয়ে সাফল্য ও সম্ভাবনার দ্বার উন্মোচন হতে পারে। 

তিনি আরো জানান, কান্তা ফার্মে জমির পরিমান ১৩২১ একর। প্রতি বছরের ন্যায় এ ফার্মে ৫৯১ একর জমিতে আখ চাষ করা হয়েছে। যার লক্ষ্যমাত্রা অর্জিত হবে ৭৮০ মেঃ টন। ফার্মে আম, সেগুন, কাঠাল সহ বিভিন্ন প্রজাতির এক হাজার গাছ রয়েছে। জনবল কাঠামোর দিক দিয়ে স্থায়ী ভিত্তিতে এক কর্মকর্তা, ৩ সিডিএ, ১ জন কেরানী কর্মরত রয়েছে। অতিরিক্ত কাজের চাপ থাকলে অস্থায়ী ভিত্তিতে ৭০-৮০ জন শ্রমিক কাজ করে থাকে। এ ফার্মের আওতায় সাদিপুর ও শাহিনগর শাখা অফিস হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বপরি সেতাবগঞ্জ সুগার মিলের কান্তা ফার্মের ড্রাগন ফলের চারা রোপনের দৃষ্টান্ত হতে পারে সম্ভাবনার মাইল ফলক। ড্রাগন ফলের উৎপাদনে পাল্টে যেতে পারে অর্থনৈতিক সফলতা। আর এ সফলতার দৃষ্টান্ত হতে পারে উৎপাদন বৃদ্ধির দিক নির্দেশনা।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –