ব্রেকিং:
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

২৩৪

মঞ্চে এলো বাতিঘরের `ঊর্ণাজাল’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৮  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আবারো মঞ্চে এলো নাট্যদল বাতিঘরের নাটক 'ঊর্ণাজাল’। এখন পর্যন্ত সবগুলো মঞ্চায়নেই দারুণ প্রসংশা কুঁড়িয়েছে নাটকটি। নাটকের রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। এটি বাতিঘরের প্রথম পূর্ণাঙ্গ মঞ্চনাটক। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা ৬টায় মঞ্চায়িত হবে ঊর্ণাজাল।

নাটকের গল্পে দেখা যাবে, বিদেশ থেকে শিক্ষাজীবন শেষ করে নিজ গ্রামে ফিরে আসে খালেদ। স্কুলের জন্য রেখে যাওয়া পিতার একখণ্ড জমিতে মাদরাসা প্রতিষ্ঠা করে খালিদ।

এদিকে খালিদের বাল্য বন্ধু সয়ফুল সাঁইজির আখড়ায় বেড়ে উঠতে উঠতে একসময় গায়েন হয়ে যায়। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে গিয়ে শিল্পের মনোনিবেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

অন্যদিকে চক্ষুদান করে যাওয়া বাউল শিল্পী জয়নালের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিহ্বা কেটে নেয় সমাজপতিরা। এই গায়কের কবরে গোখরো সাপ দেখে ভীত হয় গ্রামবাসী।

এই সুযোগে ধর্মীয় মতবাদে কৌশলে ঢুকে পড়ে অপকৌশল ও কূটনীতি। কাফের মুরতাদ হত্যার প্রশিক্ষণ চলতে থাকে দূরের জঙ্গলে জঙ্গি ক্যাম্পে। সমাবেশে গ্রেনেড বিস্ফোরণ ঘটাতে গিয়ে হতাহতের দৃশ্যে বিহ্বল মুজাহিদের মৃত্যু হয় পিন পয়েন্ট খোলা নিজের হাতের অন্য গ্রেনেডে। গোপনে বাঁশঝাড়ে দাফন হয় লাশটির।

মধ্যরাতে শহিদের লাশ খায় একদল শিয়াল। মুরতাদের চোখ নিয়ে বেঁচে থাকা মুজাহিদ বিভ্রান্ত হয় জিহাদি কর্মে। আমির কৌশলে তার চোখ দুটো উপড়ে ফেলে। তৃতীয় নয়ন উন্মোচিত হয় মুজাহিদের। এভাবেই এগিয়ে যায় ঊর্ণাজাল নাটকের কাহিনী।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মুক্ত নীল, ফিরোজ মুনীর, সঞ্জয় হালদার, শাফিন আহমেদ অশ্রু, সঞ্জয় গোস্বামী, শিশির সরকার, তাজিম আহমেদ শাওন, সাবরিনা শারমিন, সাদিয়া ইউসুফ বৃতা, ফয়সাল,স্মরণ বিশ্বাস, অপুর্ব কুমার প্রমুখ।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর