শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
আবরার হত্যা: বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার হাবিপ্রবি`র সান্ধ্যকালীন এমবিএ`র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত এনএসআই নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক ১৮ বিএনপি রাজনীতির পথ হারিয়ে গুজবের রাজনীতি করছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ লালমনিরহাটে বাস চলাচল স্বাভাবিক, ছেড়েছে সব রুটের বাস দেশের অর্থনীতির উন্নয়নে কৃষকের মুখের হাসি ফুটবেঃ কৃষিমন্ত্রী আজ সন্ধ্যায় ঢাকায় আসছেন বান কি মুন ২য় টেস্ট ম্যাচ দেখতে একদিনের সরকারি সফরে কলকাতায় প্রধানমন্ত্রী রংপুর অঞ্চলে প্রতি হেক্টরে পেঁয়াজের উৎপাদন বেড়েছে ১২ টন ‘অর্থোডক্স ও ইসলাম- শান্তির ধর্ম’ শিরোনামের এক সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইসলামের ভিত্তি হলো মানবিক মূল্যবোধ।
২৩৯

মরণোত্তর পদক পাচ্ছেন বীরাঙ্গনা রমা চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৮  

ছবিঃ সংগৃহিত

ছবিঃ সংগৃহিত

নারী শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদানের স্বীকৃতিস্বরূপ ‘একাত্তরের জননী’ খ্যাত বীরাঙ্গনা রমা চৌধুরী পাচ্ছেন বেগম রোকেয়া পদক।

৯ ডিসেম্বর রোববার তাকে এ পদক দেয়া হবে বলে ডেইলি বাংলাদেশকে নিশ্চিত করেছেন রমা চৌধুরীর বইয়ের প্রকাশক আলাউদ্দীন খোকন।

আলাউদ্দীন বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে এনডিসি নাছিমা বেগম স্বাক্ষরিত চিঠি রমা চৌধুরীর ছেলে জহরলাল চৌধুরীর কাছে পাঠানো হয়েছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক তুলে দেবেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে দুই ছেলেকে হারানোর পাশাপাশি নিজের সম্ভ্রমও হারান রমা চৌধুরী। পুড়িয়ে দেওয়া হয় তার ঘর-বাড়ি। তিনি ‘একাত্তরের জননী’, ‘এক হাজার এক দিন যাপনের পদ্য’ এবং ‘ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ’ সহ ১৮টি বই লেখেন। বই বিক্রিই ছিল তার জীবিকা।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –