ব্রেকিং:
ট্রেন দুর্ঘটনায় তূর্ণা নিশীথার চালক, সহকারী চালক ও পরিচালককে বরখাস্ত ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় আন্তঃনগর উদয়ন এক্সপ্রেসে তুর্ণা নীশিতার ধাক্কায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে।

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
ট্রেন দুর্ঘটনার ঘটনায় তদন্ত কমিটি গঠন, ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ ঘূর্ণিঝড় বুলবুলে কৃষিতে ক্ষতি ২৬৩ কোটি টাকা ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবার প্রতি ১ লাখ টাকা এবং আহতদের ১০ হাজার টাকা করে সাহায্যের ঘোষণা রেলপথ মন্ত্রীর ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবকলীগ ঢাকা মহানগর উত্তরের সম্মেলন আজ রাষ্ট্রপতি নেপাল যাচ্ছেন আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান আগামী ৮ ডিসেম্বর টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ৩৮তম স্থানে বাংলাদেশের মোহাম্মদ নাঈম
৩৫০

মহাকাশ এর কিছু অদ্ভুত সুন্দর ছবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৮  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মহাকাশঃ

মহাকাশ নিয়ে মানুষের আগ্রহ এবং  গবেষণার শেষ নেই। এত বিশাল এর বিস্তৃতি যে মানুষ যতই ভাবুক কুল কিনার করতে পারেনি আজ পর্যন্ত। রাতের আকাশে তাকালেই কেমন হারিয়ে যাবার একটা অনুভূতি হয়। এত তারা, গ্রহ, নীহারিকা সব মিলে কেমন গোলকধাঁধার মত একটা অবস্থা।

সেই রহস্যময় মহাকাশের কিছু ছবি নিয়ে আজকের এই লেখা।

মঙ্গলের কিম্বার্লি গঠন

মঙ্গলের কিম্বার্লি গঠন

এই ছবিটি নাসার কিউরিসিটি রোভার এর তোলা। এটি মঙ্গল গ্রহের কিম্বার্লি নামক জায়গা থেকে তোলা।

একজন মহাকাশ্চারী আন্তর্জাতিক স্পেস স্টেশান এ কাজ করছেন

একজন মহাকাশ্চারী আন্তর্জাতিক স্পেস স্টেশান এ কাজ করছেন

এটি কোনো মুভির ছবি নয়। ইনি মহাকাশচারী Kjell N. Lindgren। উপরের ছবিটি তিনি আন্তর্জাতিক স্পেস স্টেশান(ISS) এ কাজ করার সময়ে তোলা।

মহাকাশ থেকে তোলা পৃথিবীর একটি ছবি।

মহাকাশ থেকে তোলা পৃথিবীর একটি ছবি।

উপরের ছবিটি মহাকাশ থেকে তোলা পৃথিবীর ছবি। এই ছবিটি তুলেছেন নভোচারী Kjell N. Lindgren

প্লুটো গ্রহের চারপাশে নীল রঙের কুয়াশার মত চাদরে ঢাকা

প্লুটো গ্রহের চারপাশে নীল রঙের কুয়াশার মত চাদরে ঢাকা

এই ছবিটি প্লুটো গ্রহের। ছবিতে দেখা যাচ্ছে প্লুটো গ্রহের চারপাশ নীল রঙের আবছায়া কুয়াশার মত এক চাদরে ঢাকা। যদিও প্লুটো কে গ্রহ নাকি না তা নিয়ে বেশ বিতর্ক চলছে। উপরের ছবিটি New Horizonsনামক স্পেস প্রোব(space probe) এর তোলা। স্পেস প্রোব হল রোবট চালিত ছোট মহাকাশযান। যা সাধারণত পৃথিবীকে কেন্দ্র করে ঘুরে না। বরং এটি আন্তঃমহাকাশের দূরের কোনো গ্রহের ছবি বা অন্যান্য তথ্য সংগ্রহে ব্যবহৃত হয়। New Horizons নাসা কর্তৃক পরিচালিত।

প্লুটোর উপগ্রহ ক্যারন।

প্লুটোর উপগ্রহ ক্যারন।

এই ছবিটি প্লুটোর উপগ্রহ বা চাঁদ ক্যারন(Charon) এর। এই ছবিটি ও New Horizons এর তোলা। প্লুটোর মোট পাঁচটা উপগ্রহ রয়েছে। ক্যারন তার মাঝে সবচেয়ে বড় এই পর্যন্ত পাওয়া তথ্যমতে।

আরো কিছু ছবিঃ

ফিলিপাইনে আঘাতকৃত ঘূর্ণিঝড় মায়সাক(Maysak)

ফিলিপাইনে আঘাতকৃত ঘূর্ণিঝড় মায়সাক(Maysak)

এই ছবিটি ২০১৫ সালের মার্চের শেষ সপ্তাহে ফিলিপাইন এবং এর আশপাশের দ্বীপ এ আঘাত করা ঘূর্ণিঝড় মায়সাক(Maysak)। এটি উৎপন্ন হয়েছিল মার্চের ২৬ তারিখ। মার্চের ২৮ তারিখ এটি আরো শক্তিশালী হয়ে উঠে। মার্চের ৩১ তারিখ এটি ক্যাটাগরি ফাইভ এর ঘূর্ণিঝড় এ পরিণত হয়। এবং টানা ১৮ ঘন্টার তান্ডবের পর এটি ফিলিপাইনে আছড়ে পড়ে। উপরের ছবিটি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে তুলেছেন মহাকাশচারী Terry Virts

Milky Way বা আকাশ গঙ্গা

Milky Way বা আকাশ গঙ্গা

উপরের ছবিটি  Kjell N. Lindgren এর তোলা। আমাদের পৃথিবী যে গ্যালাক্সি তে অবস্থিত সেটি আকাশ গঙ্গা বা Milky Way নামে পরিচিত। এই ছবিটি আমাদের সেই গ্যালাক্সি আকাশগঙ্গার।

NGC 2359 বা থর এর হেলমেট

NGC 2359 বা থর এর হেলমেট

উপরের ছবিটি নেবুলা বা নীহারীকা NGC 2359 এর। এটি পৃথিবী থেকে ১১৯৬০ আলোকবর্ষ দূরে অবস্থিত। ছবিটি যুক্তরাষ্ট্রের আরিজোনায় অবস্থিত মাউন্ট লেমন(Mount Lemmon) পর্যবেক্ষণ কেন্দ্র থেকে তোলা। একে "থর এর হেলমেট" ও বলা হয়। থর ছিলেন নোর্স মিথলজির একজন অনেক গুরুত্বপূর্ণ এবং বিখ্যাত দেবতা। যারা মুভি দেখেন তাদের চেনার কথা।

প্লুটোর সবচেয়ে বড় চাঁদ ক্যারন

প্লুটোর সবচেয়ে বড় চাঁদ ক্যারন

এই ছবিটি New Horizons এর তোলা। এটি প্লুটোর সবচেয়ে বড় চাঁদ ক্যারন(Charon) এর ছবি। ছবিটি তোলা হয়েছে একদম কাছ থেকে।

Pillars of Creation

Pillars of Creation

এই ছবিটি পিলার অফ ক্রিয়েশান(Pillars of Creation) নামে পরিচিত। এটি নক্ষত্রমণ্ডলীয় গ্যাস এবং ধূলিকণার সমন্বয়ে পিলার এর আকৃতি ধারণ করেছে। তাই একে পিলার অফ ক্রিয়েশান বলা হয়। এটি পৃথিবী থেকে প্রায় ৬৫০০-৭০০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। ছবিটি তোলা হয়েছে হাবল এর স্পেস টেলিস্কোপ থেকে ইনফ্রা-রেড লাইটে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –