মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজনৈতিক স্ট্যান্টবাজি করতেই চিঠি দিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব পাঁচ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়ে বাংলাদেশিদের জন্য আমিরাতের শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত যত চাপ থাকুক সড়ক পরিবহন আইন বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গ্রামীণফোনের পাওনার বিষয়ে আদেশ ২৪ নভেম্বর আরব আমিরাতের আরো বড় বিনিয়োগের প্রত্যাশা প্রধানমন্ত্রীর আবরার হত্যা মামলার অভিযোগপত্র (চার্জশিট) আমলে নিয়ে পলাতক চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত
৩৪

‘মহা’ নামের ঘূর্ণিঝড় ভয়ংকর গতিতে ধেয়ে আসছেঃ ভারতে রেড এলার্ট জারি

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

ভয়ংকর ঘূর্ণিঝড় ‘মহা’ ১৪০ কিলোমিটার গতিতে ধেয়ে আসছে। এর ফলে ভারতের গোয়া উপকূলে রেড এলার্ট জারি করা হয়েছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি আরব সাগরে ফুঁসছে।

দিল্লির আবহাওয়া দফতর জানিয়েছে, ‘মহা’ ক্রমশ শক্তি বাড়িয়ে ভারতের গোয়া উপকূলের দিকে ধেয়ে আসায় সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কায় গোয়া উপকূলে জারি করা হয়েছে সতর্কতা।

এদিকে ‘মহা’র প্রভাব পাশ্ববর্তী অন্যান্য রাজ্যগুলোতেও পড়েছে। এর ফলে কেরালা, কর্নাটক ও তামিলনাড়ুতে প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। লাক্ষাদ্বীপের আকাশও রয়েছে মেঘাচ্ছন্ন।

দেশটির আবহাওয়া দফতর আরো জানায়, আগামী ২৪ ঘণ্টায় দুর্যোগের মাত্রা ক্রমশই বাড়বে। আগাম ব্যবস্থা হিসেবে সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। তাদের আশ্রয়ের বিকল্প ব্যবস্থা করা হয়েছে, যোগাযোগের জন্য খোলা হয়েছে হেল্প লাইন।

আবহাওয়াবিদদের মতে, গত ৫০ বছরের ইতিহাসে এমন ঘটনা আর ঘটেনি। এর আগে আরব সাগরে ‘চপলা’ ও ‘মেঘ’ নামের দুটি ঘূর্ণিঝড় পরপর তৈরি হয়েছিল। কিন্তু সেগুলো তেমন কোন বিপদ ঘটাতে পারেনি।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর