বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৬ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
রাজধানী ঢাকাতে প্রবেশ ও বের হতে দেশের পূর্বাঞ্চল অর্থাৎ চট্টগ্রাম ও সিলেটের জন্য নতুন রুট হচ্ছে। নভেল করোনাভাইরাস সংক্রমণে চীনে মৃতের সংখ্যা বেড়েই চলেছে, এখন পর্যন্ত মারা গেছেন ১৩২ জন। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলমান শৈত্যপ্রবাহের মধ্যেই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানকে চতুর্থবারের মতো বাংলা একাডেমির সভাপতি নিয়োগ দিয়েছে সরকার। আমরা এমন উন্নত রাষ্ট্র গড়তে চাই, যাতে অন্যদের কাছে অনুকরণীয় হতে পারি- হাছান মাহমুদ। দিনাজপুর সদরের খানপুর সীমান্তে নালার কচুরিপানা থেকে মকবুল হোসেন নামে এক বাংলাদেশির মরদেহ উদ্ধার করেছে বিজিবি।
৪৫২

‘মাদার অব হিউম্যানিটি পদক’ পাবেন যারা

নীলফামারি বার্তা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৮  

নতুন করে একটি পদক যুক্ত হতে যাচ্ছে সরকারি পদক তালিকায়। সামাজিক নিরাপত্তা বেষ্টনী ও মানব কল্যাণে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরুপ ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’ প্রবর্তন করতে যাচ্ছে সরকার।

এ লক্ষ্যে সোমবার মন্ত্রিসভার ২০০তম বৈঠকে ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক নীতিমালা-২০১৮’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোঃ শফিউল আলম সাংবাদিকদের জানান, প্রতিবছর পাঁচ ক্যাটাগরিতে ৫ ব্যক্তি অথবা সংস্থাকে এ পদক দেয়া হবে। প্রতিবছর ২ জানুয়ারি সমাজকল্যাণ দিবস পালিত হবে এবং এ দিনই এই পুরস্কার প্রদান করা হবে।

পদক হিসেবে পাঁচটি ক্যাটাগরির মধ্যে রয়েছে: বয়স্কা, বিধবাদের জন্য কাজ করা ব্যক্তি বা সংস্থা; স্বামী নিগৃহীতা, সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে কাজ করা ব্যক্তি বা সংস্থা; প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে কাজ করা ব্যক্তি বা সংস্থা; সমাজের সুবিধাবঞ্চিত কয়েদিদের আইনগত সুবিধা দেয়া ব্যক্তি বা সংস্থা এবং সমাজের মানবকল্যাণ বা মানবতাবোধে উদ্বুদ্ধকারী ব্যক্তি বা সংস্থা।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, জেলা ও জাতীয় পর্যায় থেকে এ পুরস্কারের মনোনয়ন ও বাছাই করা হবে।

তিনি জানান, পুরস্কার হিসেবে এতে দেয়া হবে ১৮ ক্যারেটের ২৫ গ্রাম স্বর্ণ সম্বলিত ক্রেস্ট, একটি রেপ্লিকা স্মারক, ২ লাখ টাকা করে চেক এবং একটি সম্মাননা ক্রেস্ট।

এই বিভাগের আরো খবর