শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

৩৭৩

‘মাদার অব হিউম্যানিটি পদক’ পাবেন যারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

নতুন করে একটি পদক যুক্ত হতে যাচ্ছে সরকারি পদক তালিকায়। সামাজিক নিরাপত্তা বেষ্টনী ও মানব কল্যাণে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরুপ ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’ প্রবর্তন করতে যাচ্ছে সরকার।

এ লক্ষ্যে সোমবার মন্ত্রিসভার ২০০তম বৈঠকে ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক নীতিমালা-২০১৮’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোঃ শফিউল আলম সাংবাদিকদের জানান, প্রতিবছর পাঁচ ক্যাটাগরিতে ৫ ব্যক্তি অথবা সংস্থাকে এ পদক দেয়া হবে। প্রতিবছর ২ জানুয়ারি সমাজকল্যাণ দিবস পালিত হবে এবং এ দিনই এই পুরস্কার প্রদান করা হবে।

পদক হিসেবে পাঁচটি ক্যাটাগরির মধ্যে রয়েছে: বয়স্কা, বিধবাদের জন্য কাজ করা ব্যক্তি বা সংস্থা; স্বামী নিগৃহীতা, সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে কাজ করা ব্যক্তি বা সংস্থা; প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে কাজ করা ব্যক্তি বা সংস্থা; সমাজের সুবিধাবঞ্চিত কয়েদিদের আইনগত সুবিধা দেয়া ব্যক্তি বা সংস্থা এবং সমাজের মানবকল্যাণ বা মানবতাবোধে উদ্বুদ্ধকারী ব্যক্তি বা সংস্থা।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, জেলা ও জাতীয় পর্যায় থেকে এ পুরস্কারের মনোনয়ন ও বাছাই করা হবে।

তিনি জানান, পুরস্কার হিসেবে এতে দেয়া হবে ১৮ ক্যারেটের ২৫ গ্রাম স্বর্ণ সম্বলিত ক্রেস্ট, একটি রেপ্লিকা স্মারক, ২ লাখ টাকা করে চেক এবং একটি সম্মাননা ক্রেস্ট।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর