সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

সর্বশেষ:
বাংলাদেশের উন্নয়ন সরেজমিন পরিদর্শনে আজ রোববার ঢাকায় আসছেন নিউইয়র্ক সিটির পাঁচ সিনেটর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করতে তরুণ সমাজসহ সবার প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সরকারি সফরে আজ রোববার ঢাকা ত্যাগ করবেন রোনালদোর গোলে জুভেন্টাসের জয় সৌম্যের ফিফটিতে রাজশাহী বিভাগের বিরুদ্ধে খুলনার সহজ জয়
৭৮

মাদ্রাসার শিক্ষার্থীদের কণ্ঠে জাতীয় সঙ্গীত, কবিতা ও দেশের গান

প্রকাশিত: ২৪ জুলাই ২০১৯  

জাতীয় নাট্যশালার সুবিশাল মঞ্চে একদল মাদ্রাসা শিক্ষার্থী পরিবেশন করেছে জাতীয় সংগীত, কবিতা, দেশের গান, হামদ ও নাত। তাদের পরিবেশনায় মুগ্ধ হয়েছে জাতীয় নাট্যশালায় আগত কয়েক শ' দর্শক।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রথমবারের মতো তাদের আয়োজনে যুক্ত করেছে মাদ্রাসার শিক্ষার্থীদের। সারা দেশের আনাচকানাচে থাকা মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্য ও সাংস্কৃতিক জাগরণ আনতে এ উদ্যোগ বলে জানা গেছে। 

গোপালগঞ্জ জেলার ছালেহিয়া কামিল মাদ্রাসা, মহিলা ফাজিল মাদ্রাসা, করপাড়া ইউনিয়ন দাখিল মাদ্রাসা, উলপুর মহিলা দাখিল মাদ্রাসা এবং নিলখী দাখিল মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় এক অসাধারণ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

তাদের সঙ্গে দাঁড়িয়ে এ সময় কণ্ঠ মেলায় মিলনায়তনের অসংখ্য মানুষও। একে একে শোনাল  নাটিকা পরিবেশন করল। শোনাল কবিতা। 

অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মধ্য দিয়ে। কোরআন তিলাওয়াত করে গোপালগঞ্জ ছালেহিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী সাকিবুল ইসলাম। তারপর শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব। 

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় বক্তৃতা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

মাদ্রাসা শিক্ষার্থীদের সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার মাধ্যমে অসাম্প্রদায়িক ও জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করা হবে মন্তব্য করে তিনি জানান, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ হতে সারা দেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বাদ্যযন্ত্র বিতরণ করা হচ্ছে। চাহিদা সাপেক্ষে পর্যায়ক্রমে বিভিন্ন মাদ্রাসায়ও বাদ্যযন্ত্রসহ সাংস্কৃতিক উপকরণ বিতরণ করা হবে। 

প্রতিমন্ত্রী বলেন, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সাংস্কৃতিক চর্চা বিস্তৃত করার মাধ্যমে সারা দেশে সাংস্কৃতিক বিপ্লব সৃষ্টি করা হবে। এর মাধ্যমে সারা দেশে স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ড ও অপতৎপরতা হ্রাস পাবে। প্রতিমন্ত্রী এ সময় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী গোপালগঞ্জ জেলার ৫টি মাদ্রাসার প্রত্যেকটিকে মন্ত্রণালয়ের পক্ষ হতে সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনার জন্য ৫০ হাজার টাকা করে অনুদান প্রদানের ঘোষণা দেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) হাবিবুর রহমান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আল মামুন বিন সালেহ। অনুভূতি ব্যক্ত করে গোপালগঞ্জ জেলার নিলখী দাখিল মাদ্রাসার ১০ম শ্রেণির শিক্ষার্থী তাহেরা খানম এবং শুভেচ্ছা জ্ঞাপন করেন গোপালগঞ্জ ছালেহিয়া কামিল স্নাতকোত্তর মাদ্রাসার অধ্যক্ষ মো. আবু সাঈদ ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক খোন্দকার এহিয়া খালেদ সাদি।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর