ব্রেকিং:
রংপুর মেডিকেল কলেজে (রমেক) পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৮৮ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে আরো ৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। রবিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের (রমেক) অধ্যক্ষ অধ্যাপক ডাঃ একেএম নুরুন্নবী লাইজু। দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ৩ হাজার ৩৯৯ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪৮৭ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন।
  • রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
শ্রীলঙ্কার বিজয়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকশা-কে শেখ হাসিনার অভিনন্দন দিনাজপুরে সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার চেক বিতরণ গঙ্গাচড়ার বন্যা কবলিত ৫’শ মানুষের মাঝে ত্রান বিতরণ মেজর সিনহা নিহতের ঘটনায় কেউই ছাড় পাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আ.লীগের প্রতিটি সংগঠনের সাথে মায়ের নিবিড় সম্পর্ক ছিল: শেখ হাসিনা
৪৪৩

মানুষের মুখের রং বদলায় কেন?

নীলফামারি বার্তা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮  

হেড অফিসের শান্ত বড়বাবু হঠাৎ রাগে অগ্নিশর্মা হলে তাঁর মুখের মুখের রং হয়ে যায় টকটকে লাল। ভয়ের ছবি দেখতে দেখতে আবার মুখের রং হয়ে যায় হলদে। এমনটা আমরা সকলেই দেখেছি, কিন্তু কে আর সে সব নিয়ে মাথা ঘামাতে চায়? ইউনিভার্সিটি অফ ওহিয়োর বিজ্ঞানীরা কিন্তু ঘামিয়েছেন। এবং আবিষ্কার করেছেন দারুণ একটা ব্যাপার। তাঁরা লক্ষ করে দেখেছেন, বিভিন্ন আবেগের প্রকাশের সময়ে মানুষের মুখের ত্বকের রং বদলে যায়, যা দেখে মানুষটির মানসিক অবস্থা বুঝে নেওয়া সম্ভব।

এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ওই গবেষক দলের প্রধান অ্যালেক্স মার্টিনেজ বলেছেন, আবেগের পরিবর্তন হলে মানুষের মুখের রং পরিবর্তিত হয়। আসলে এই ব্যাপারটা নিয়ন্ত্রণ করে সেন্ট্রাল নার্ভাস সিস্টেম।

গবেষকরা দেখেছেন, বিষাদ, ভয় বা রাগের সময়ে মানুষের মুখের ত্বকের রং কী ভাবে পালটে যেতে থাকে। আসলে আবেগের পরিবর্তনের সময়ে মুখের ত্বকে রক্ত সঞ্চালনের গতি ও চলন ভিন্ন ভিন্ন বিভিন্ন হয়। তাই মুখের বর্ণও বিভিন্ন হয়। বিশেষ করে নাক, ভ্রু ও গালের রং।

গবেষকরা মনে করছেন, এই গবেষণার ফলে কৃত্রিম বুদ্ধিমত্তার গবেষণাতেও নতুন রং আনতে পারে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর