ব্রেকিং:
কাশ্মীর ইস্যুতে মোদী-ইমরানের কাছে ডোনাল্ড ট্রাম্পের ফোন। শ্রম কল্যাণ সম্মেলনের উদ্বোধন আজ। তুর্কি গাড়িবহরের ওপর সিরিয়া সরকারের বিমান হামলায় তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং আরো ১২ জন আহত হয়েছে।

মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯   ভাদ্র ৫ ১৪২৬   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
আজ বিকালে ঢাকায় আসছেন টাইগারদের নতুন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। অস্থায়ী এমপিও হচ্ছে ১৭৬৩ স্কুল-কলেজ, পরিপত্র জারি আজ। বোলিং কোচ হিসেবে ঢাকা পৌঁছেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট। দেশে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের তালিকাভুক্তির কাজ শুরু করছে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) কর্মকর্তারা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়েছে।
১১

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কচ্ছেদ বেলজিয়ান কোম্পানির

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯  

জাতিসংঘের একটি তদন্তকারীদল সম্প্রতি এক প্রতিবেদনে মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে ব্যবসা করা বেশ কিছু স্থানীয় ও আন্তর্জাতিক ব্যবসা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছিলো। এছাড়া সেই প্রতিষ্ঠান সমূহকে আহ্বান জানিয়েছিলো মিয়ানমার সেনাবিাহিনীর সঙ্গে ব্যবসায়ীক সম্পর্ক রেখে তাদের অপরাধের অংশীদার না হওয়ার।

সেই আহ্বানে সাড়া দিয়ে প্রথমবারের মত মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক বাতিলের ঘোষণা দিয়েছে বেলজিয়ামের একটি প্রতিষ্ঠান। 

স্যাটেলাইট যোগাযোগের প্রতিষ্ঠান ‘নিউটেক’ এক বিবৃতিতে জানিয়েছে, তারা জাতিসংঘের নির্দেশ মেনে চলবে এবং মিয়ানমারের সেনাবাহিনী পরিচালীত মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান মাইটেল- এর সঙ্গে যাবতীয় বাণিজ্যিক সম্পর্ক ও সহায়তা ছিন্ন করবে। 

এই সিদ্ধান্ত প্রসঙ্গে প্রতিষ্ঠানটি জানায়, ‘আমরা কখনই জেনেশুনে সহিংসতা ও রোহিঙ্গা গণহত্যার সঙ্গে যুক্ত মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক অব্যাহত রাখতে পারিনা।’

এদিকে মাইটেল- এর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বিচ্ছেদের সিদ্ধান্ত নেয়ায় নিউটেক- এর প্রশংসা করেছে জাতিসংঘ। 

জাতিসংঘের মানবাধিকার প্যানেলের সদস্য ক্রিস্টোফার সিডোটি এ প্রসঙ্গে ভয়েস অব আমেরিকাকে এক সাক্ষাৎকারে বলেছেন, “এটি সাধুবাদ পাওয়ার মতো একটি সিদ্ধান্ত। আমরা আনন্দিত যে আমাদের আহ্ববানে সাড়া দিয়ে তারা গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নিয়েছে। আশাকরি অন্য প্রতিষ্ঠানগুলোও তাদেরকে অনুসরণ করবে।”

নীলফামারি বার্তা
নীলফামারি বার্তা