শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

৪৩৫

মেলার শেষ দিনে যতক্ষণ করদাতা ততক্ষণই জমা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৮  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

নবমবারের মতো আয়োজিত সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলার শেষ দিনে করদাতাদের ছিল উপচে পড়া ভিড়। সোমবার মেলা প্রাঙ্গণে যতক্ষণ করদাতারা থাকবেন, ততক্ষণই কর নেয়া হবে।

সোমবার এনবিআর সদস্য ও মেলার সমন্বয়কারী জিয়া উদ্দিন মাহমুদ এসব তথ্য জানান।

তিনি বলেন, করদাতাদের সুবিধার্থে মেলার শেষ দিনে যতক্ষণ পর্যন্ত করদাতারা লাইনে থাকবেন, ততক্ষণ পর্যন্তই আয়কর রিটার্ন জমা দেয়ার সুযোগ থাকছে। শুধু তাই নয়, ষষ্ঠ দিনেও আমরা নির্ধারিত সময়ের পরে রিটার্ন জমা নিয়েছি। শেষ দিনে সোমবারও এই ব্যবস্থা চালু থাকবে।

মেলার সময় বাড়ানো হবে কিনা জানতে চাইলে জিয়া উদ্দিন মাহমুদ বলেন, এনবিআরের ঘোষণা অনুযায়ী আজই শেষ হচ্ছে জাতীয় আয়কর মেলা। কোনোভাবেই এই সময় বাড়ানোর সুযোগ নেই। যারা মেলায় এসে কর দিতে চান, তাদের আজকের মধ্যেই জমা দিতে হবে।

তিনি জানান, চলতি অর্থবছরে ৩০ নভেম্বর পর্যন্ত কর ও রিটার্ন দাখিলের সুযোগ রয়েছে। যারা মেলায় আসতে পারেননি, তারা কর অঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারবেন।

এনবিআরের তথ্য অনুযায়ী, রোববার পর্যন্ত মেলার প্রথম ছয়দিনে সেবা নিয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৭ জন করদাতা। রিটার্ন জমা দিয়েছেন ৬৯ হাজার ৩৬৩ জন করদাতা। এই ছয় দিনে মোট কর আদায় হয়েছে প্রায় ২ হাজার কোটি টাকা।

রাজধানীর অফিসার্স ক্লাবে উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে চলছে এই মেলা। বিকেল ৫টায় মেলা শেষ হওয়ার কথা রয়েছে।

এনবিআর বলছে, করদাতাদের ব্যাপক উৎসাহ ও আগ্রহের মধ্য দিয়ে দেশের ৮টি বিভাগ, ২১টি জেলা এবং ৩৮টি উপজেলাসহ মোট ৬৭টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। রাজধানী ঢাকার মতোই মেলার ষষ্ঠ দিন সারাদেশে করদাতারা স্বতঃস্ফূর্তভাবে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। বিশেষ করে পেশাজীবী, চকুরিজীবী, তরুণ ও নারী করদাতাদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।

২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর বৃদ্ধি পাচ্ছে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস রয়েছে।

প্রসঙ্গত, ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার মূল প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

রাজধানী ঢাকাসহ সব বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬ টি জেলা শহরে ৪ দিন, ৩২টি উপজেলায় ২ দিন এবং ৭০টি উপজেলায় ১ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে সোমবার সন্ধ্যা ৭টায় রাজধানীর অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী আয়কর মেলার সমাপনী অনুষ্ঠিত হবে। যেখানে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া উপস্থিত থাকবেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর