বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

৬১৯

মোগলাই পরোটা রেসিপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

বিকেলের নাস্তায় অনেকেই পরিবারের সঙ্গে বসে মোগলাই পরোটা খেতে পছন্দ করেন। বেশিরভাগ সময়ই হাটেল থেকে মোগলাই কিনে তার স্বাদ উপভোগ করা হয়। মোগলাই পরোটার বিশেষত্ব হলো এর মাঝে ডিমে ঠাসা থাকে। তবে জানেন কী? ঘরে বসে কিছুটা সময় হাতে নিয়েই তৈরি করে নিতে পারেন পছন্দের এই স্ন্যাকসটি। পছন্দের পানীয়র সঙ্গে সসে মাখা মোগলাইয়ের স্বাদ উপভোগ করতে তবে দেরি কেন? জেনে নিন প্রণালী-

উপকরণ: ময়দা ২কাপ, গমের আটা ১কাপ, ডিম ৩টি, পেঁয়াজ ২টি, পরিমাণ মতো লবণ, কাচা মরিচ ৩টি, তেল ২কাপ, ভেজিটেবল অয়েল ২ টেবিল চামচ, ধনে পাতা আধা কাপ, প্রয়োজন মতো পানি।

প্রণালী: ডো তৈরি করা জন্য ময়দা ও আটার সঙ্গে পরিমাণ মতো লবণ ও সামান্য পানি দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। ডো তৈরি হলে ২ টেবিল চামচ ভেজিটেবল অয়েল দিয়ে পুনরায় মাখিয়ে একটি ভেজা কাপড় দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। একটি বাটিতে ডিম ৩টি ফেটিয়ে তার মধ্যে পেঁয়াজ, মরিচ ও ধনে পাতা কুচি ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ডো থেকে রুটি বানিয়ে নিন। চাইলে রুটির ন্যায় গোল অথবা পরোটার ন্যায় চারকোণা শেপও দিতে পারেন। রুটি বেলে নিয়ে একটির উপর ডিমের মিশ্রণের আস্তরণ দিয়ে অন্য আরেকটি রুটি উপরে দিতে হবে। রুটির চারপাশ আঙ্গুল দিয়ে চাপ দিয়ে এটে দিতে হবে যেন ডিমের মিশ্রণ বেরিয়ে না যায়। এবার ডিপ ফ্রাই প্যানের মধ্যে ২ কাপ তেল গরম করে অল্প আঁচে পরোটা ভেজে নিতে হবে। ডুবন্ত তেলে পরোটা ৫ থেকে ৭ মিনিট ভেজে যখন এটি ফুলে উঠবে ও মচমচে হবে তখন প্যান থেকে উঠিয়ে টিস্যু পেপারের উপর রেখে দিন। মোগলাই পরোটাটি চাকুর সাহায্যে পিস পিস করে কেটে টমেটো সস ও কোমল পানীয় দিয়ে পরিবেশন করুন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –