ব্রেকিং:
দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল সোমবার পালিত হবে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে মফিজ উদ্দিন (৬৭) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো এক হাজার ৫৩২ জনকে শনাক্ত করা হয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ২৮ জন। কুড়িগ্রামে পৌরসভার উদ্যোগে ও জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলীর ব্যক্তি উদ্যোগে কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। দিনাজপুরের পার্বতীপুরে থাপ্পড় দিয়ে মানসিক প্রতিবন্ধীর চারটি দাঁত ভেঙে দেয়ার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের জন্য দুইটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। রোববার কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আরো একমাস সময় বাড়লো জরিমানা ছাড়া বিদ্যুৎ বিল পরিশোধের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন আজ সাধারণ ছুটি বাড়বে কি-না সেই সিদ্ধান্ত জানা যাবে ঈদের পর কুড়িগ্রাম পৌরসভার উদ্যোগে ২৮০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ এবার করোনার জিনোম সিকোয়েন্সিং করলেন ঢাবির গবেষকরা
৮৭

মৌসুমি বায়ুর বিদায়ঃ আগামীকাল শরতের শেষ দিন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

আগামীকাল মঙ্গলবার, এ বছরের মত বিদায় নেবে শরৎকাল। শরতের এ বিদায় ক্ষণে, গতকাল রোববার (১৩ অক্টোবর) সারা দেশের তাপমাত্রা ছিল সহনীয়। দেশের কোথাও বৃষ্টি হয়নি। বর্ষা আসার পর থেকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর কারণে এতদিন যে বৃষ্টি হয়েছে, শরতের সঙ্গে সঙ্গে সেই মৌসুমী বায়ুও এ বছরের মতো বিদায় নিচ্ছে। অর্থাৎ বিদায় হচ্ছে বর্ষা।

রোববার আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু রংপুর ও রাজশাহী বিভাগ থেকে ইতোমধ্যে বিদায় নিয়েছে। দেশের বাকি এলাকা থেকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেয়ার জন্য আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর কারণেই মূলত বর্ষাকালে বৃষ্টি হয়।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন ‘পুরো মৌসুমী বায়ু একদিনে বিদায় নেয় না। আস্তে আস্তে হবে। প্রথমে উত্তরাঞ্চল থেকে বিদায় হবে, তারপর মধ্যাঞ্চল এবং সবশেষ দক্ষিণাঞ্চল থেকে বিদায় নিবে মৌসুমী বায়ু।’

পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে। এর প্রভাবে সোমবার চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ, আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে আজ সোমবার, দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর