ব্রেকিং:
কাশ্মীর ইস্যুতে মোদী-ইমরানের কাছে ডোনাল্ড ট্রাম্পের ফোন। শ্রম কল্যাণ সম্মেলনের উদ্বোধন আজ। তুর্কি গাড়িবহরের ওপর সিরিয়া সরকারের বিমান হামলায় তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং আরো ১২ জন আহত হয়েছে।

মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯   ভাদ্র ৫ ১৪২৬   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
আজ বিকালে ঢাকায় আসছেন টাইগারদের নতুন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। অস্থায়ী এমপিও হচ্ছে ১৭৬৩ স্কুল-কলেজ, পরিপত্র জারি আজ। বোলিং কোচ হিসেবে ঢাকা পৌঁছেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট। দেশে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের তালিকাভুক্তির কাজ শুরু করছে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) কর্মকর্তারা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়েছে।
১২

যা খেয়াল না করলে ফ্রিজেও পঁচতে পারে মাংস

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯  

কোরবানীর মাংস সংরক্ষের সবচেয়ে সহজ উপায় ফ্রিজ। কিন্তু শুধু রেখে দিলেই সঠিকভাবে সংরক্ষণ হয় না, পঁচে যাওয়ার আশঙ্কা থাকে। তবে কিছু কৌশল এবং আগে থেকেই পরিকল্পনা করে রাখলে এ ধরনের সমস্যা হবে না।

* পশু জবাইয়ের সঙ্গে সঙ্গে মাংস ফ্রিজে না রাখাই ভালো। কারণ, এসময়ে মাংস কিছুটা গরম থাকে। মাংসের তাপমাত্রা স্বাভাবিক হওয়ার পরে ফ্রিজে সংরক্ষণ করা উচিত।

* অতিরিক্ত রক্ত ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে তারপর ফ্রিজে রাখুন।

* ফ্রিজের তাপমাত্রা কত ডিগ্রিতে রাখা হয়েছে তা দেখতে হবে। আপনার ফ্রিজ কাজ করছে কিনা তা আগেই পরীক্ষা করে নিতে হবে। আবার আগে থেকে ফ্রিজ ধুয়ে, মুছে পরিষ্কার করে কিছু ছোট ছোট প্লাস্টিকের বোতলে পানি ভরে বরফ করে নিতে পারেন। মাংসের একেকটি স্তরে বরফ হওয়া প্লাস্টিকের বোতল দিলে নষ্ট হওয়ার ঝুঁকি কমে যাবে।

* ফ্রোজেন মাংস একবার পানিতে ভিজিয়ে গলানোর পর দ্বিতীয়বার ফ্রিজিং করা যাবে না। এক্ষেত্রেও মাংস নষ্ট হয়ে যাবে। এভাবে কয়েকবার গলিয়ে আবার ফ্রিজিং করলে সেগুলোতে আর মাংসের স্বাদ থাকবে না। গুণ তো দূরের কথা। তাই ছোট ছোট প্যাকেট করতে হবে।

নীলফামারি বার্তা
নীলফামারি বার্তা