ব্রেকিং:
সৌদি আরবের মদিনায় বাস দুর্ঘটনায় নিহত ৩৫ জন। কাশ্মীরে ভারত পাকিস্তান সেনাদের গুলি বিনিময়ে ৪ বেসামরিক নাগরিক নিহত। রুশ পারমানবিক পরীক্ষা কেন্দ্রের কাছে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে রুশ গোয়েন্দা সংস্থা। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প নিহত ৩ আহত অন্তত ১৪ জন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের অভিযানে যুক্তরাষ্ট্রের কোন সমস্যা নেই। কুর্দিরা ফেরেশতা নয়, বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের, পূর্ণাঙ্গ রায় প্রকাশ। রাজধানীর গাবতলী থেকে নব্য জেএমবির তিন সদস্যকে আটক করেছে পুলিশ। সড়ক দুর্ঘটনায় রাজধানীর হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত। চাপাইনবাবগঞ্জে ১০ হাজার পিস ইয়াবাসহ দুই জনকে আটক করেছে র‍্যাব। রাজবাড়ীর গোয়ালন্দে বাস থেকে ৮ রোহিঙ্গা আটক। কক্সবাজারের টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২। পুলিশের বিশেষ অভিযানে সাতক্ষীরায় ২৪ জন আটক। কক্সবাজারে ২০০০ পিস ইয়াবা সহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কোস্ট গার্ড। নড়াইলের লোহাগড়ায় শিশু ও মাদারীপুরের কাঁঠালবাড়ি লঞ্চঘাটে বাসের হেলপারের মরদেহ উদ্ধার, আটক ৩। আইন অমান্য করে ইলিশ ধরায়, পটুয়াখালীতে ৩০, রাজবাড়ীতে ১৫ ও চাঁদপুরে ৯ জেলে আটক। বিভিন্ন মেয়াদে সাজা। নাটোরে পুলিশ ও আইনজীবীর হয়রানির শিকার বাবলুকে ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতিঃ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের। নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট ফেরি চলাচল বন্ধ। ঢাকা জেলার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর থেকে জাহাঙ্গীর আলমকে অব্যহতিঃ আইন মন্ত্রণালয়। চট্টগ্রামে ১৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মিশম্যাক শিপ ব্রেকিং ইয়ার্ড এর মালিক মিজানুর রহমান ও মার্কেন্টাইল ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল এর বিরুদ্ধে দুদকের মামলা। প্রধানমন্ত্রীর সাথে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সৌজন্য সাক্ষাৎ।
৬৮২

যেভাবে করবেন সকালের নাস্তা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মানুষের জীবনে খাবারের প্রয়োজনীয়তা অপরীসীম। দিনের মধ্যে সকালের নাস্তাকে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ  খাবার বলা হয়। এমন কিছু মানুষ আছেন যারা নানা অজুহাতে সকালের নাশতায় ফাঁকি দেন। 
এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, সকালের নাশতা বেশি পরিমাণে ক্যালরি পোড়াতে সাহায্য করে ও সারাদিন ধরে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও তা সাহায্য করে। প্রতিদিন সকালে স্বাস্থ্যকর ও ভারী নাস্তা খেলে মস্তিষ্ক পুরোদিনের জন্য তৈরি হয়ে যায় পাশাপাশি সারাদিন শক্তি পাওয়া যায়। সুস্থভাবে জীবন-যাপনে সময় হয়ে উঠবে উপভোগ্যময়- সকালের নাস্তায় কোন খাবারগুলো খাওয়া উচিত-    

ডিম 
ডিমকে বলা হয় ‘সুপারফুড’, কারণ ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস রয়েছে। প্রোটিনের সব চাইতে বড় উৎস হচ্ছে ডিম। এতে ক্যালোরির পরিমাণও বেশ কম থাকে। এই জন্য সকালের নাস্তায় অবশ্যই প্রত্যেকের ডিম খাওয়া উচিত। একজন পূর্ণবয়স্ক মানুষ হিসেবে সকালে ২ টি ডিম খেতে পারে। 


আটার তৈরি রুটি 
সকালের নাস্তার জন্য বেশ ভালো একটি খাবার হচ্ছে আটার তৈরি রুটি। বিশেষ করে ভারী খাবার যাদের বেশি পছন্দ। সকালে পাউরুটি অথবা ভাত খাবার চাইতে আটার রুটি সবজি ভাজি বা ডিম অথবা ঝোলের তরকারি কিংবা কলা দিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।


বিভিন্ন রকমের ফলমূল
সকালের নাস্তার জন্য সর্বোত্তম খাবার হচ্ছে ফলমূল। ফল্মূলের মধ্যে কলা, আপেল, কমলা, স্ট্রবেরি, আঙুর ইত্যাদি ধরণের ফলমূল বা মৌসুমি ফলমূল দিয়ে সকালের নাস্তা করা সব চাইতে ভালো। প্রায়শ ২ টি কলা, ১ টি আপেল, ১ টি কমলা, ২/৩ টি স্ট্রবেরি এভাবে শুধুমাত্র ফল দিয়ে নাস্তা করা সকালের জন্য ভালো।


শষ্যজাতীয় খাবার
শষ্যজাতীয় খাবার খাওয়ার অভ্যাস খুবই প্রয়োজন। শষ্যজাতীয় খাবারে থাকা আঁশ হৃদপিণ্ড ভালো রাখে পাশাপাশি এটি ক্ষুধা কমায়। তবে খাবারের ক্যালরির পরিমাণ জানা জরুরি। 


কেন সকালের নাস্তা অবশ্যই খাবেন 
ভালো একটা দিন শুরুর জন্য এবং শরীরে প্রয়োজনীয় শক্তির জন্য সকালের নাস্তা অতি গুরুত্বপূর্ণ। পাশাপাশি সকালের নাস্তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। সকালে নাস্তা না করা হলে শারীরিক এবং মানসিক দূর্বলতা অনুভূত হতে পারে। তাই দেখা যায়, সকালে না খেলে দুপুরে বেশি ক্ষুদা লাগার কারণে দুপুরে খাওয়ার পরিমাণ বেরে যেতে পারে। তাই ওজন বাড়ার সম্ভাবনাও বেশি থাকে। তাই সকালে পুষ্টিকর খাবার খেলে এই সম্ভাবনা কমে আসবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –