রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

৭০

যে কৌশলগুলো আপনাকে বানিয়ে দিবে গুগলের ‘গোয়েন্দা’

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

বর্তমানের তথ্যপ্রযুক্তির এই যুগে ইন্টারনেট ছাড়া চলা যেন অসম্ভব। আর এই ইন্টারনেটের এক বিশাল অংশ জুড়ে রয়েছে গুগল। তবে এখনো অনেকেই গুগলের সঠিক ব্যবহার কিংবা সার্চ অপশন সম্পর্কে ঠিক মতো জানেন না। আর এ কারণেই অনেক বিষয় ঠিকমতো খুঁজে পান না, পেলেও তা নিয়ে থাকতে হয় সন্দেহে। তাদের জন্যই আজকের এই প্রতিবেদন।

যেখানে তুলে ধরা হবে কিভাবে সার্চ করলে আপনি কাঙ্খিত সার্চ রেজাল্ট সহজেই পেয়ে যাবেন। এক কথায় আপনি হয়ে যাবেন গুগলের গোয়েন্দা। চলুন জেনে নেয়া যাক- 

১. উদ্ধরণ চিহ্ন
গুগলে নির্দিষ্ট কোনো বিষয়ের তথ্য পেতে গেলে অনেক সময়ই আমাদের ঝামেলায় পড়তে হয়। আপনি samsung galaxy s10+ গুগলে খুঁজছেন। এটি লিখে সার্চ দিলে অনেক তথ্য পাবেন। অর্থাৎ যত ওয়েবসাইটে এই শব্দটি ব্যবহার করেছে সেখান থেকে রেজাল্ট শো করবে। কিন্তু আপনার দরকার নির্দিষ্ট সঠিক তথ্য। সেক্ষেত্রে আপনাকে উদ্ধরণ চিহ্ন (“samsung galaxy s10+”/ samsung “galaxy s10+”) ব্যবহার করতে হবে।

এভাবে সার্চ দিলে উপরের ডান দিকে বক্সের ভেতর আপনি গ্যালাক্সি এস ১০ প্লাসের নির্দিষ্ট তথ্য পাবেন। তবে অনেক সময়ই “…” এই চিহ্ন ছাড়া সার্চ দিলে ডানদিকের বক্স আসে না। কখনো কখনো আবার আসে।

২. নির্দিষ্ট পেজ পাওয়ার উপায়
ধরুন আপনি নির্দিষ্ট একটি গান খুঁজছেন, কিন্তু গানের সব কথা মনে নেই। অথবা সবটা মনে থাকলেও কী শিরোনামে আছে, সেটি মনে নেই। টেনশনের কোন কারণ নেই, আপনি “*…” এই চিহ্ন ব্যবহার করে সার্চ দেন পেয়ে যাবেন আপনার কাঙ্খিত রেজাল্ট।

যেমন: টেইলর সুইফটের Shake It Off গানটি খুঁজতে গিয়ে শুধু It Off শব্দ দুটি মনে থাকলেও চলবে। “* it off” এভাবে সার্চ দিলেও আপনি সংশ্লিষ্ট গানটি পেয়ে যাবেন।

৩. মাইনাস চিহ্নের ব্যবহার
অনেক সময় একটা শব্দ লিখে সার্চ দিলে উচ্চারণ একই হওয়ায় ওই শব্দকে কেন্দ্র করে অপ্রয়োজনীয় জিনিস শো করায় গুগল। যেমন আপনি কারো বিয়েতে ব্যান্ডদল খোঁজ করছেন। এখন সার্চ দিলেন এভাবে wedding bands লিখে। এটি দিলেই ‘ব্যান্ডস’ শব্দটির জন্য গয়না জাতীয় বিষয়ও আপনার সার্চ রেজাল্টে চলে আসবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে মাইনাস চিহ্ন।

যেমন: গয়না জাতীয় রেজাল্ট দেখতে না চাইলে wedding bands –jewelry এভাবে সার্চ দিতে হবে। তাহলে শুধু মিউজিক ব্যান্ডের ফলাফল আপনি দেখতে পাবেন।

৪. সর্বশেষ সময়ের তথ্য 
গুগলে কিছু লিখে সার্চ দিলেই নতুন তথ্যের সঙ্গে পুরোনো তথ্যও সামনে আসে। অথচ আপনি দেখতে চান সর্বশেষ ঘণ্টার ফলাফল। সেটি চাইলে গুগলে সার্চ দেওয়ার পর ‘Tools’ অপশনটি ব্যবহার করতে পারেন।

প্রথমে কিছু লিখে সার্চ দিন। এরপর টুল বাটনে ক্লিক করে বাদিকে “Any Time” অপশনে ক্লিক করুন। এখানে Past hour, Past 24 hours, past week… পাবেন।

৫. ছবি শনাক্তকরণ
অনেক সময় ভুয়া ছবি দিয়ে আপনাকে কেউ বোকা বানাতে পারে। অথচ খুব সহজে গুগলে আপনি ছবিটির উৎস খুঁজতে পারেন। অন্য কোনো সাইটে ছবিটি ব্যবহার করা হয়েছে কি না, সেটি জানতে পারবেন।

https://images.google.com/ এখানে সার্চ করে ক্যামেরা চিহ্নের অপশন পাবেন। সেখানে ক্লিক করে সংশ্লিষ্ট ছবিটি আপলোড করলে কোথায় কোথায় ব্যবহার করা হয়েছে সেটি দেখতে পাবেন।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –