ব্রেকিং:
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট বিতরণ কর্মসূচির উদ্বেধন করলেন প্রধানমন্ত্রী। ভারতে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিল করার জন্য করা ১৪৪টি মামলার শুনানি চলছে দেশটির সুপ্রিমকোর্টে।

বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

২৫

রংপুর বিভাগে ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত ২১ হাজার

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২০  

রংপুর অঞ্চলে আবারো শীতের তীব্রতা বাড়ায় ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে নানান বয়সের মানুষ হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের পরিসংখ্যান বিভাগ সূত্রে জানা গেছে, রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলার ৫০টি উপজেলায় গত ২৪ ঘন্টায় ৩৩০ জন নারী, পুরুষ ও শিশু ডায়রিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। এসব এলাকায় ৭২২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। 

এছাড়াও গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের ৪ জানুয়ারি পর্যন্ত রংপুর বিভাগের ৮ জেলায় ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়েছে ২১ হাজার ৯৮ জন নারী, পুরুষ ও শিশু। এদের মধ্যে ডায়রিয়ায় ১ জন ও শ্বাসকষ্টে ২ জন মারা গেছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের পরিসংখ্যান কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, গত ২৪ ঘন্টায় রংপুর বিভাগের ওই ৮ জেলায় ৩৩০ জন ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ডায়রিয়ায় ২২৫ জন, শ্বাসকষ্টে ৯০ জন ও অন্যান্য ঠাণ্ডাজনিত রোগে ৯২ জন আক্রান্ত হয়েছে।

তিনি জানান, গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের ৪ জানুয়ারি পর্যন্ত রংপুর বিভাগের ৮ জেলায় ২১ হাজার ৯৮ জন ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ঠাকুরগাঁয়ে শ্বাসকষ্টে ২ জন ও পঞ্চগড়ে ডায়রিয়ায় ১ জন মারা গেছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক মোস্তফা খালেদ আহামেদ জানান, এ অঞ্চলে শীতের তীব্রতা বেশি থাকায় নভেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত রংপুর বিভাগের ৮ জেলায় ২১ হাজার মানুষ ঠাণ্ডাজনিত নানান রোগে আক্রান্ত হয়েছেন। তবে এ মাসে আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর