ব্রেকিং:
নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চিত করতে নিজ নিজ অবস্থানে থেকে সবাইকে দায়িত্বশীল হতে হবে; জাতীয় নিরাপদ সড়ক দিবস এর আলোচনা সভায় বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে হবে। আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসেছেন সম্রাট জাপানের সম্রাট নারুহিতো। অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে জাপানে অবস্থান করছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। কানাডায় সাধারণ নির্বাচনে জয়ের পথে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি, গঠন করতে হতে পারে জোট সরকার। ভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানায় বুথ ফেরত জরিপে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের জয়ের আভাস। ২৪ অক্টোবর ফল ঘোষণা। আসন্ন নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগে, চারটি রুশ ও ইরানি অ্যাকাউন্ট বন্ধ করলো ফেসবুক। ব্রেক্সিট ইস্যুতে সরকারের উত্থাপিত হ্যাঁ অথবা না ভোটের প্রস্তাবকে নাকচ করলেন যুক্তরাজ্যের পার্লামেন্ট। সুনির্দিষ্ট সময়ে সরকার গঠনে ব্যর্থ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এবার সুযোগ পাবে প্রধান বিরোধীরা। চিলিতে ভয়াবহ সহিংসতায় নিহত ১১। গ্রেফতার দেড় হাজারের বেশি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১০ হাজার সেনা সদস্য মোতায়েন। থাইল্যান্ডের রাজার সাথে বিশ্বাসঘাতকতা এবং অশোভনীয় আচরণের দায়ে রাজসঙ্গির মর্যাদা প্রত্যাহার। যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের কাছে পাঠানো ৩০০০ গোপন ইমেইল থেকে, মুয়াম্মার গাদ্দাফিকে হত্যার ঘটনায় ফ্রান্সের জড়িত থাকার তথ্য ফাঁস।

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

সর্বশেষ:
দুপুরে সাকিব-তামিমদের সঙ্গে বৈঠকে বসবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির কর্মকর্তারা। ক্রিকেটারদের ধর্মঘটের পরিপ্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতির সমাধানে বোর্ড পরিচালকদের নিয়ে জরুরি সভায় বিসিবি, মিটিং শেষে বড় সিদ্ধান্ত আসার সম্ভাবনা। দেশের মানুষের মাথাপিছু আয় ১৯০৯ ডলারে উন্নীত। গত এক বছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগ বেড়েছে প্রায় ৫১ শতাংশ, মন্ত্রিসভার বৈঠকে তথ্য প্রকাশ। নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। সড়ক দুর্ঘটনায় নোয়াখালীতে নির্মাণ শ্রমিক ও যশোরে শিশু নিহত। ডাক বিভাগের ডিজিটাল লেনদেন নগদকে, পরিচয় অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত করে এক মিনিটে নগদ একাউন্ট সেবা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। পদ্মা সেতুর দুটি নতুন থানা ও একটি নতুন পৌরসভা গঠনের অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি। ১১ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন জাতীয় ক্রিকেটাররা। তবে ধর্মঘটের আওতামুক্ত থাকবে বয়সভিত্তিক ক্রিকেট।
৩৩১

রক্ত বাড়াতে ১০টি খাবার

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

আমাদের দেহে যে ১০ টি খাবার রক্ত বাড়ায় তা দেখে নিন। রক্ত মানব দেহের চালিকাশক্তি। রক্ত দেহের সকল অংশে অক্সিজেন এবং সব ধরনের পুষ্টি উপাদান বয়ে নিয়ে যায়। দেহে রক্তের উপাদান গুলো কম থাকলে সুস্থ ভাবে বাচাঁ সম্ভব নয়। রক্তে আছেঃ লালা রক্ত কণিকা ও সাদা রক্ত কণিকা।

লাল রক্ত কোষে আছে বিশেষ কিছু আয়রন। যাকে বলা হয় হিমোগ্লোবিন। হিমোগ্লোবিনের প্রধান কাজ হল ধমনি থেকে দেহের সব জায়গায় রক্ত সরবরাহ করা। হিমোগ্লোবিন দেহ কোষ থেকে কার্বন ডাই অক্সাইড সরবরাহ করে তা পুনরায় ফুসফুসের কাছে পৌছে দেয়। যাতে তা নিঃশ্বাসের সাথে বের হয়ে যেতে পারে। সুতরাং রক্তে হিমোগ্লোবিন কমে গেলে দেহ অক্সিজেনের অভাবে দুর্বল হয়ে পড়ে। এর ফলে রক্ত শুন্যতার মতো অনেক রোগ দেখা যায়। এ থেকে বাচার উপায় হল হিমোগ্লোবিনের পরিমান বাড়ায় এমন কিছু খাবার খাওয়া। রক্তে হিমোগ্লোবিনের পরিমান বাড়ায় এমন ১০ টি খাবার সম্পর্কে জেনে নিন-

মাংস

রক্তে হিমোগ্লোবিনের পরিমান বাড়াতে প্রয়োজন পর্যাপ্ত প্রাণিজ প্রোটিন। সকল ধরনের লাল মাংস যেমনঃ গরুর মাংস , খাসির মাংস খেতে হবে। কলিজা আয়রনের সব চেয়ে ভালো উৎসগুলোর মধ্যে একটি। আয়রন হিমোগ্লোবিনের উপাদানের জন্য জরুরি। মুরগীর মাংস লাল না হলেও তা দেহকে অনেক আয়রন সরবরাহ করে থাকে।

সব ধরনের রসালো সাইট্রিক ফল

সব ধরণের রসালো সাইট্রিক ফল রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। আম, লেবু এবং কমলা ভিটামিন সি এর সব চেয়ে ভালো উৎস। দেহের আয়রন শুষে নেওয়ার জন্য ভিটামিন সি সব থেকে জরুরী। স্ট্রবেরি, আপেল, তরমুজ এবং বেদানাতেও প্রচুর পরিমাণে আয়রন রয়েছে।

সামুদ্রিক খাদ্য

সামুদ্রিক খাবারে আয়রন এবং অন্যান্য পুষ্টির উপাদান আছে প্রচুর পরিমানে। অ্যানিমিয়া বা রক্তশূন্যতার রোগীদের প্রতিদিন খাদ্য তালিকায় স্টার, গ্লামস এবং অন্যান্য সামুদ্রিক খাদ্য রাখতে হবে। সয়াবিন বা ছোলা জাতীয় খাদ্যে প্রচুর পরিমানে আয়রন থাকে। সয়াবিন বর্তমানে রোগীদের জনপ্রিয় একটি খাবার। এ থেকে সুস্বাদু সব খাবার তৈরি হয় এবং রক্তের হিমোগ্লোবিনের মাত্রাও বাড়ায়।

পূর্ন শস্য জাতীয় খাবার

চাল, গম, বার্লি এগুলো রক্ত শূণ্যতায় আক্রন্ত রোগীদের জন্য খুবই উপকারি খাবার। এসব খাবার প্রয়োজনীয় কার্বো-হাইড্রেড সরবরাহ করে থাকে। বিশেষ করে, লাল চাল সব বয়সী রোগীদের জন্য আয়রনের বিশেষ উৎস হিসেবে গন্য করা হয়।

সবজি

প্রতিদিন তাজা সবজি খেলে আয়রন ও অন্যান্য পুষ্টি উপাদান এবং নানা ধরনের ভিটামিনের ঘাটতি মিলবে। আলু , কপি, টমেটো , কুমড়া এবং লেবু আয়রনের ঘাটতি মেটাতে সক্ষম। সব ধরনের সবজিই মোটামুটি আয়রন সমৃদ্ধ।

ডিম

ডিম হল আর একটি আমিষ জাতীয় খাদ্য। যাতে র‍য়েছে উচ্চ মাত্রায় আয়রন ও অন্যান্য পুষ্টি উপাদান। ডিমের হলুদ কুসুমে আছে প্রচুর পরিমানে খনিজ পুষ্টি এবং ভিটামিন। এ কারনে দূর্বল রোগীদের প্রতিদিন সিদ্ধ ডিম খেতে বলা হয়।

শুকনো ফল

কিচমিছ ও খেজুরে আছে প্রচুর পরিমানে আয়রন , ভিটামিন এবং আশঁ। এসব খবার খেলে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে দ্রুত গতিতে।

বাদাম

যেকোন ধরনের বাদাম এই মানব দেহের জন্য উপকারি বলে বিবেচিত হয়। যে কারনে তরুণদের কাজু বাদাম , বিজলী বাদাম , চিনা বাদাম এবং আখরোট খেতে বলা হয়। এতে রক্তে হিমগ্লোরোবিনের মাত্রা বাড়ে।

ডার্ক চকলেট

শিশুদের প্রিয় ডার্ক চকলেটেও থাকে প্রচুর পরিমানে আয়রন। এমন কি ডাক্তারাও ডার্ক চকলেট খেতে বলে।

এ সব গুলো খাদ্যই দেহে আয়রনের ঘাটতি মেটায়। এ ধরনের খাবার গুলো রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও দ্রুত গতিতে বাড়িয়ে দেয়। নিয়মিত এ খাবার গুলো খেলে, দেহে রক্তের পরিমান, জীবনী শক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –